ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

৫০ শতাংশ ভোজ্যতেল উৎপাদনের পরিকল্পনা নেয়া হয়েছে: কৃষিমন্ত্রী

৫০ শতাংশ ভোজ্যতেল উৎপাদনের পরিকল্পনা নেয়া হয়েছে কৃষিমন্ত্রী

দেশে আগামী তিন বছরের মধ্যে ৪০ থেকে ৫০ শতাংশ ভোজ্যতেল উৎপাদনের পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো.আবদুর রাজ্জাক।

শনিবার (৩১ ডিসেম্বর) গাজীপুরের ধান গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, সরিষার উচ্চফলনশীল জাত উদ্ভাবন করেছেন দেশের কৃষি বিজ্ঞানীরা, যা কৃষকরা চাষ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন। কিন্তু সরিষার এ উৎপাদন দিয়ে বাজারে তেমন প্রভাব ফেলা যাচ্ছে না। এ জন্য কৃষি মন্ত্রণালয় এ বছর ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। আগামী তিন বছরের মধ্যে আমরা একটি পরিকল্পনা গ্রহণ করেছি, ইনশাআল্লাহ ৪০ থেকে ৫০ শতাংশ ভোজ্যতেল দেশে উৎপাদন করব। দেশে সরিষার কদর কমেনি, মানুষ আবার সরিষায় ফিরে যাবে সেই লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় সমন্বিত কর্মসূচি নিয়ে এগিয়ে যাচ্ছে বলে জানান কৃষিমন্ত্রী।

উক্ত কর্মশালায় ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, কৃষি সচিব ওয়াহিদা আক্তার, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বেনজির আলম, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার। অনুষ্ঠানে ধান গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী, ঊর্ধ্বতন কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন