ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সবজিচারা বিক্রির ধুম

সবজিচারা বিক্রির ধুম

মুন্সীগঞ্জের শ্রীনগরে শীতকালীন লাউ, মিষ্টি কুমড়া, বেগুন, শিম, টমেটো, পেঁপে, কৃষ্ণচূরা মরিচসহ নানা ধরণের সবজির চারা বিকিকিনির ধুম পড়েছে। উপজেলার বিভিন্ন হাটবাজারে চারার দোকানির কাছে ক্রেতারা ভিড় জমাচ্ছেন। স্থানীয়রা বাড়ির উঠোনে কিংবা পালানে শীতকালীন সবজির মিনি বাগান করতে এসব সবজির চারা গাছ সংগ্রহ করছেন। ভাসমান দোকানগুলোতে ৫ টাকা থেকে শুরু করে ২০ টাকার মধ্যে পছন্দের সব সবজির চারা গাছ পাওয়া যাচ্ছে। ঐতিহ্যবাহী শ্রীনগর বাজার ও এর আশপাশের বিভিন্ন রাস্তার মোড়ে মৌসুমী সবজির চারা গাছের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। দৈনিক হাজার হাজার টাকার চারা বেচাকেনা হচ্ছে।

দেশি জাতের প্রতিটি লাউ, মিষ্টি কমড়ার চারা গাছ বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকায়, বেগুন চারা ৫ টাকা, নলডক শিমের চারা গাছ ১৫ থেকে ২০ টাকা, হরেক রকমের কাঁচা মরিচের চারা ৫ থেকে ১০ টাকা, হাইব্রিড জাতের হাইটম টমেটো চারা ৫ টাকা, দেশী পেঁপের চারা ১০ টাকা করে বিক্রি করা হচ্ছে। ক্রেতার জানান, বাড়ির পাশে পতিত জমিতে শীতকালীন সবজির বাগান করছেন তারা। পুষ্টি বাগানে এখন লাউ ও শিমের চারা রোপণ করবেন। তাই প্রয়োজনীয় চারা কিনে নিচ্ছি। এ সময় নাহিদ নামে এক ক্রেতা জানান, তিনি বাড়ির উঠোনে একটি মিনি সবজির বাগান গড়ে তুলেছেন। তার সবজির বাগানে ডাটা, মুলা, ধনিয়া পাতা, পুঁই শাক রয়েছে। এখন কিছু টমেটো, শিম ও পেঁপের চারা কিনে নিচ্ছি।

শ্রীনগর বাজার সংলগ্ন জোড়া সেতুর পাশে গাছ বিক্রেতা মো. সাদ্দাম হোসেন বলেন, আমার এখানে প্রায় সব ধরণের সবজির চারা গাছ রয়েছে। শীত মৌসুমে এসব চারার কদর বাড়ে। তিনি জানান, তার নিজস্ব বীজতলা না থাকলেও বরিশালের বিভিন্ন বীজতলার পাইকারীর বাজার থেকে এসব চারা গাছ সংগ্রহ করে আনছেন এখানে। পাইকারী ও খুচরা দরে বিক্রি করেন। এখন শীতকালীন সবজির চারা রোপণের উপযুক্ত সময়। তাই অসংখ্য মানুষ চারার খোঁজে আসছেন। খুচরাভাবে গড়ে প্রতিদিন ৫ শতাধিক সবজির চারা বিক্রি হচ্ছে। সব খরচ বাদে প্রতিটি চারা গাছে ২-৩ টাকা লাভ হচ্ছে তার।

সংবাদটি শেয়ার করুন