বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

২৭ বছরের লভ‍্যাংশ পেলেন জাহানারা ইমাম

২৭ বছরের লভ‍্যাংশ পেলেন জাহানারা ইমাম

পুঁজিবাজার থেকে ২৭ বছরের লভ‍্যাংশ পেলেন শহীদ জননী জাহানারা ইমামের পরিবার। তার ছেলে সাইফ ইমামের কাছে লভ্যাংশ বাবদ ১ লাখ ৪২ হাজার ৪১০ টাকার চেক হস্তান্তর করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ‍্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গত মঙ্গলবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত অনুষ্ঠানে ক‍্যাপিটাল মার্কেট স্টাবিলাইজড ফান্ডের (সিএমএসএফে) পক্ষ থেকে এ চেক হস্তান্তর করেন বিএসইসি চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত উল ইসলাম। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান নজিবুর রহমান।

অনুষ্ঠানে জানানো হয়, ১৯৯৩ সালে ইঞ্জিনিয়ার্স লিমিটেড নামে একটি কোম্পানিতে বিনিয়োগ করেন জাহানারা ইমাম। ২০১৯ সাল পর্যন্ত তার লভ্যাংশের পরিমাণ হয়েছে ১ লাখ ৪২ হাজার ৪১০ টাকা। এসময় সিএমএসএফের থেকে বিনিয়োগকারীদের ৭০ লাখ ৫১ হাজার ৭০২ টাকা সমমূল্যের অমীমাংসিত দাবি নিষ্পত্তি করা হয়। অনুষ্ঠানে আইসিবি গোল্ডেন জুবলি মিউচুয়াল ফান্ডের উদ্ভোধন ঘোষণা করা হয়। পুঁজিবাজারে লেনদেন উপলক্ষ্যে ‘আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডের ঘণ্টাও বাজানো হয়।

বিএসইসির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেন, বিশাল সংখ্যক মানুষ পুজিঁবাজার বিমুখ। কারণ মিউচুয়াল ফান্ডগুলো বিনিয়োগকারীদের লভ্যাংশ দেয় না।

মিউচুয়াল ফান্ডের বিশাল সম্ভাবনা রয়েছে জানিয়ে শিবলী রুবাইয়াত বলেন, এই সম্ভাবনা কাজে লাগাতে কাজ করছে কমিশন। ইতিমধ্যে ইসলামিক মিউচুয়াল ফান্ড হয়েছে। এছাড়া বিভিন্ন ধরনের পণ্য আসছে। সরকার এ ব‍্যাপারে সহায়তা করছে। আশা করছি, আগামীতে শিল্পায়নের পুজিঁ সংগ্রহ ও বিনিয়োগকারীরা জন‍্য বড় মাধ্যম হবে পুজিঁবাজার। অনুষ্ঠানে নজিবুর রহমান বলেন, সম্মিলিতভাবে কাজ করলে সবকিছুই সম্ভব। তাই আমরা পুজিঁবাজারের বিকাশে কাজ করছি।

আরও পড়ুনঃ  পাঠানো হয়েছে ইস্টার্ন ইন্স্যুরেন্স লিমিটেডের নগদ লভ্যাংশ

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার প্রফেসর শেখ শামসুদ্দিন আহমেদ, প্রফেসর মিজানুর রহমান, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনূসুর রহমান এবং সিএমএসএফের ব‍্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন প্রমুখ।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন