শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

টয়োটাকে ১ কোটি ডলার জরিমানা করেছে চীন

জাপানের গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টয়োটা মটরকে এক কোটি ২৫ লাখ ডলার জরিমানা করেছে চীন। চীনের বাজার নিয়ন্ত্রক সংস্থা শুক্রবার টয়োটাকে এই জরিমানা করেছে। চীনের পূর্বাঞ্চলীয় জিয়াংগু প্রদেশে লেক্সাস মডেলের গাড়ির মূল্য নির্ধারণের ক্ষেত্রে টয়োটা নীতি লঙ্ঘন করার কারনে নাকি এমন পদক্ষেপ নিয়েছে চীনের গাড়ির বাজার নিয়ন্ত্রক সংস্থা।

বিশ্বের বৃহত্তম গাড়ির বাজার নিয়ন্ত্রণে সম্প্রতি আইন সংস্কার করেছে চীন। নতুন আইনের আলোকেই টয়োটাকে জরিমানা করা হয়েছে। গত বছর সেখানে ২ কোটি ৮০ লাখেরও বেশি গাড়ি বিক্রি হয়েছে।

চীনের গাড়ির বাজার নিয়ন্ত্রক সংস্থা জানান, ২০১৫ ও ২০১৮ সালের মধ্যে চীনের জিয়াংগু উপকূলীয় প্রদেশে নিজেদের গাড়ি বিক্রি ও পুনর্বিক্রির ক্ষেত্রে সর্বনিম্ন মূল্য নির্ধারণ করে দিয়েছিল জাপানি গাড়ি কোম্পানিটি। আর তাই ব্যবসায়ীরা স্বাধীনভাবে মূল্য নির্ধারণের সুযোগ থেকে বঞ্চিত হয়েছে ও এটা ক্রেতাদের অধিকারকেও ক্ষুণ্ন করেছে।

টয়োটার এক মুখপাত্র জানান, তারা এই জরিমানা সম্পর্কে অবগত রয়েছেন এবং এ ধরনের সিদ্ধান্তের প্রতি তারা সম্মান জানান। কিন্তু এর বাইরে তিনি আর কিছুই বলেননি। তবে সাম্প্রতিক সময়ে চীনে লেক্সাস মডেলের গাড়ির কেনাবেচা অনেক বেড়েছে। চলতি বছরের ১১ মাসে সেখানে ১ লাখ ৮০ হাজার ২শ গাড়ি বিক্রি হয়েছে যা গত বছরের তুলনায় ২১ শতাংশ বেশি।

আনন্দবাজার/এফআইবি

আরও পড়ুনঃ  গালওয়ানে রাস্তা ও ১৯টি শিবির বানাচ্ছে চীন

সংবাদটি শেয়ার করুন