শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

উড়তেই ভুলে গেছে পেলিকান

উড়তেই ভুলে গেছে পেলিকান

ছোট্ট বন্ধ ঘরে থাকতে থাকতে পাখিটি কীভাবে উড়তে হয় তা ভুলেই গেছে

খুলে দাও দুয়ারটা একবার বাহিরিব আমি/ ছোট্ট বন্ধ ঘরে কত বছর ধরে পড়ে রয়েছি একলা। কবিতার লাইন দুটো কবি পল্লব মন্ডলের ‘বন্দি জীবন’ কবিতার। এমনই বন্দীদশায় জীবনের শেষ সীমান্তে একে পৌঁচেছে পেলিকান পাখিটি। রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান বোটানিক্যাল গার্ডেন ও চিড়িয়াখানায় খাঁচায় ১৯৯১ সাল থেকে বন্দি পাখিটি। ৩০ বছর ধরে সঙ্গীহীন বন্দি জীবন। বয়সের শেষ প্রান্তে এসে পাখিটি পথ চেয়ে আছে কবে সে জীবন থেকেই মুক্তি পাবে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, ১৯৯১ সালের শীতকালে নওগাঁর মহাদেবপুর একটি বিল থেকে পেলিকান পাখি ধরা হয়। বিলে দুটো পেলিকান পাখি ছিল। শিকারীরা পাখি দুটি লক্ষ করে গুলি ছোঁড়েন। স্ত্রী পেলিকানের শরীরে গুলি লাগে। পুরুষটি ধরা পড়ে। স্থানীয় লোকজন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সহায়তায় পুরুষ পেলিকানটিকে উদ্ধার করে নিজেদের হেফাজতে নেয়। পরে সেটিকে রাজশাহী চিড়িয়াখানায় হস্তান্তর করা হয়। এরপর থেকেই বন্দিদশা জীবন শুরু হয়। বন্ধ ঘরে সঙ্গীহীন ৩০ বছরের জীবন!

পাখিটি দীর্ঘ জীবনে একা থাকার যে কষ্ট তা চিড়িয়াখানা কর্তৃপক্ষ অনুভব করেননি তা কিন্তু নয়। তারাও একটি সময় পাখিটিকে ছেড়ে দেয়ার জন্য উন্মুক্ত করেছিল। পাখিটি সামান্য উড়ে চিড়িয়াখানার পাশে একটি রাস্তায় গিয়ে পড়ে। সেখানকার লোকজন পাখিটিতে ধরে আমার চিড়িয়াখানায় দিয়ে যায়। ছোট্ট বন্ধ ঘরে থাকতে থাকতে পাখিটি কিভাবে উড়তে হয় তা ভুলেই গেছে।

আরও পড়ুনঃ  ভারত থেকে আমদানি করা হবে আড়াই লাখ টন চাল

চিড়িয়াখানার দায়িত্বপ্রাপ্ত ভেটেরিনারি কর্মকর্তা ফরহাদ উদ্দিন জানান, পাখিটিকে ছেড়ে দেয়ার চেষ্টা করা হয়েছিল। কিন্তু পাখি উড়তে পারেনি। পরে একটি স্ত্রী পেলিকান পাখির জন্য ঢাকা চিড়িয়াখানা ও কক্সবাজারের ডুলাহাজারা সাফারি পার্কে যোগাযোগ করা হয়। কিন্তু কোনো স্ত্রী পেলিকান পাখিটি তারা খুঁজে পাননি।

ফরহাদ উদ্দিন আরো জানান, পাখিটির বেশ বয়স হয়েছে। দুই-তিনবার খাওয়া-দাওয়া বন্ধ করে দিয়েছিল। চিকিৎসা করে সুস্থ করে তোলা হয়েছে।

পাখি বিশেষজ্ঞরা বলছেন, পেলিকান সাধারণত ৪০ থেকে ৪৫ বছর বয়স পর্যন্ত বাঁচে। ইতোমধ্যে পেলিকাল পাখিটির বয়স ৩৬ থেকে ৩৭ বছর। জীবনের শেষ সময় অতিক্রম করছে পাখিটি।

সংবাদটি শেয়ার করুন