শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শুল্ক সংশ্লিষ্ট কাজ সহজীকরণের আহ্বান

রপ্তানি ব্যয় বাড়লেও আন্তর্জাতিক বাজারে তৈরি পোশাকের মূল্য বাড়ছে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম। এসময় তিনি পোশাক শিল্পের দ্রত খালাস ও রপ্তানি কার্যক্রম সহজীকরণের আহবান করেন।

গতকাল মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম কাস্টমস হাউজের নবনিযুক্ত কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমানের সঙ্গে সাক্ষাতে তিনি এ আহবান করেন।

করোনা সংক্রমণ পরবর্তীতে বাংলাদেশি পণ্যের রপ্তানি আদেশ বাড়িয়ে দিয়েছে বিদেশি ক্রেতারা জানিয়ে সৈয়দ নজরুল ইসলাম বলেন, বিভিন্ন প্রতিকূলতার মাঝেও পোশাক শিল্প মালিকগণ রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে প্রচেষ্টা অব্যাহত রেখেছে। দেশের বর্তমান অর্থনৈতিক সংকটকালীন সময়ে আমদানিকৃত পণ্য চালান দ্রুত খালাস ও যথাসময়ে রপ্তানির লক্ষ্যে কাস্টমস (শুল্ক) সংশ্লিষ্ট কার্যক্রম সহজীকরণ পূর্বক দ্রুততার সঙ্গে সম্পাদন করা প্রয়োজন।

এসময় চট্টগ্রাম কাস্টমসের কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমান বলেন, দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও কর্মসংস্থানে পোশাক শিল্পের অবদান অনস্বীকার্য। তিনি পোশাক শিল্পের আমদানিকৃত পণ্য চালান দ্রুত খালাস ও রপ্তানি যথাসময়ে সম্পাদনে কার্যক্রম সহজীকরণ এবং পোশাক শিল্পের আমদানি-রপ্তানি সংক্রান্ত বিরাজমান সমস্যা দূরীকরণে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

এসময় উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক মোহাম্মদ আবদুস সালাম, মো. হাসান (জ্যাকি), তানভীর হাবিব, সাবেক পরিচালক এ এম মাহাবুব চৌধুরী, অঞ্জন শেখর দাশ প্রমুখ।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  উদ্যোক্তাদের গ্যাস-বিদ্যুতের প্রি-পেইড মিটার আমদানির সুযোগ

সংবাদটি শেয়ার করুন