ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

পতনের বেড়াজালে দেশের পুঁজিবাজার

সূচকের পতন থেকে বেরিয়ে আসতে পারছে না দেশের পুঁজিবাজার। দেখা যাচ্ছে প্রতিদিনই বাজারে সূচকের পতনের সঙ্গে পাল্লাদিয়ে কমছে লেনদেন। যার ফলে নতুন করে পুঁজি হারানোর শঙ্কায় পড়ছেন বিনিয়োগকারীরা।

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারের (২২ ডিসেম্বর) মতোই দ্বিতীয় কার্যদিবস সোমবারও (২৩ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে একই সাথে কমেছে লেনদেন। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৩৭ এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ৯৬ পয়েন্ট কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে  জানা গেছে,  ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট কমে  ৪ হাজার ৩৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে  যথাক্রমে ৯৮২ ও ১৪৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা কিনা আগের দিন থেকে ৭ কোটি টাকা কম। তবে গত দিন লেনদেন হয়েছিল ২৭১ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে যার মধ্যে ৬৮টির দর বেড়েছে, কমেছে ২৩৪টির ও  ৫২টির দর অপরিবর্তিত রয়েছে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৬ পয়েন্ট কমে ১৩ হাজার ৩৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৫৬টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।

আননদবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন