ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বিনিয়োগ ঋণে আসবে সচ্ছতা

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডা ও ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ-আইসিএবির মধ্যে ডকুমেন্টস ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) ব্যবহার লক্ষ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

গতকাল মঙ্গলবার রাজধানী ঢাকার আগারগাঁওস্থ বিডার কনফারেন্স হলে চুক্তিটি স্বাক্ষরিত হয়। এ সময় বিডার নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

চুক্তির ফলে বিডাতে জমাকৃত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের সত্যতা যাচাই করার জন্য আইসিএবির ডিভিএস ব্যবহার করার সুযোগ পাবে বিডা। অনুষ্ঠানে বিডার আন্তর্জাতিক বিনিয়োগ প্রচারের নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন, আইসিএবির প্রেসিডেন্ট মোঃ শাহাদাৎ হোসেন এফসিএ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

মোঃ সিরাজুল ইসলাম বলেন, বিনিয়োগ প্রকল্প অনুমোদনের সময় বিডা বিভিন্ন আর্থিক প্রতিবেদন দেখে থাকে।

তখন নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের সঠিকতা যাচাইয়ের প্রয়োজন হয়। বিডার সাথে আইসিএবির ডিভিএস ব্যবহার সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার ফলে বিনিয়োগ প্রকল্প অনুমোদনসহ বিদেশে বাণিজ্যিক কার্যালয় স্থাপন, রেমিটেন্স ও বিদেশী ঋণ অনুমোদন প্রক্রিয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা আরো সহজ হবে।

তিনি বলেন, যথযথ যাচাইয়ের সুযোগ থাকবে ফলে ভুল বা অসত্য নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন দাখিল করা যাবে না। যার ফলে জাল অডিট রিপোর্ট, ভুল নিরীক্ষিত আর্থিক বিবৃতি, একটি নির্দিষ্ট কোম্পানির একাধিক নিরীক্ষিত আর্থিক বিবৃতি, নিরীক্ষিত আর্থিক বিবৃতিতে টেম্পারিং সুযোগ থাকব না।

মো. শাহাদাৎ হোসেন এফসিএ বলেন, ডিভিএস একাধিক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন তৈরি প্রবণতা দূর করবে। ডিভিএস চালুর এক বছরের মধ্যে নিরীক্ষক কর্তৃক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের সংখ্যা প্রায় ৩৭ হাজার হয়েছে অর্থাৎ এ পর্যন্ত এ সংখ্যক ডিভিসি কোড দেওয়া হয়েছে। তিনি বলেন, ডিভিএসের সফলতা নির্ভর করে ব্যবসায়িক গোষ্ঠী, নিরীক্ষক ও অংশীজনদের ওপর। তারা ডিভিএসের সঠিক ব্যবহার করতে হবে। ডিভিএস ব্যবহার সংক্রান্ত যেকোন সহযোগীতা প্রদান করবে আইসিএবি ।

বিডার পরিচালক মোঃ আরিফুল হকের সঞ্চালয়নায় স্বাগত বক্ত্যব রাখেন বিডার মহাপরিচালক শাহ মোহাম্মদ মাহবুব, আইসিএবির সহ-সভাপতি ফৌজিয়া হক এফসিএ।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন