শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

তাপমাত্রা আরও কমবে বাড়বে শীত

হঠাৎ করেই শীতের প্রকোপে কাঁপতে শুরু করেছে রাজধানী ঢাকা সহ পুরো দেশ। আগামী ৭২ ঘণ্টায় সারাদেশে তাপমাত্রা আরও কমবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এসময় তাপমাত্রা কমার পাশাপাশি ঘন কুয়াশায় আচ্ছন্ন থাকবে দেশের উত্তর-পশ্চিমাঞ্চল।

গতকাল থেকেই দেশের উত্তর-পশ্চিমাঞ্চলসহ রাজধানীতে বইতে শুরু করেছে তীব্র ঠান্ডা বাতাস। বাতাসের সঙ্গে পাল্লা দিয়ে তাপমাত্রাও দ্রুত কমতে শুরু করেছে। গতকালের তুলনায় আজ তাপমাত্রা কমেছে দেশের প্রায় সব এলাকায়।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

ঢাকার আগামী ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকার তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যাবে। তাপমাত্রা কমার পাশাপাশি রাজধানীর পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে কনকনে ঠান্ডা বাতাস প্রবাহিত হতে পারে।

আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেন, রাজধানীতে তাপমাত্রা কমেছে ১ ডিগ্রি। তবে বাতাস আছে। বাতাসের কারণে শীত বেশি অনুভূত হচ্ছে। আগামীকালও এই বাতাস থাকবে। দেশের আজকের যে সর্বনিম্ন তাপমাত্রা তাকে শৈত্যপ্রবাহ বলা যাচ্ছে না। ১০-এর নিচে না নামলে শৈত্যপ্রবাহ বলা যায় না।

তিনি আরো বলেন, আগামী ৭২ ঘণ্টার মধ্যে উত্তর-পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে ঢাকায় ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা আরও কমবে। বৈরী এই আবহাওয়া অব্যাহত থাকবে আগামী ২১ ডিসেম্বর পর্যন্ত।

আরও পড়ুনঃ  হয়ে গেল মৌসুমের প্রথম ঝড়

বুধবার ভোর থেকে দুপুর পর্যন্ত কুয়াশার চাদরে মোড়া ছিল পুরো শহর। তীব্র ঠান্ডা বাতাসের দাপটে সারাদিনই ঢাকাবাসীর অবস্থা ছিল নাকাল। সন্ধ্যার পর অনেক জায়গায় ছিন্নমূল মানুষদের আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করতে দেখা গেছে। সন্ধ্যার পর থেকেই কমে গেছে লোকজনের চলাচল।

 

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন