শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মৃত্যুদণ্ড বাতিল করছে মালয়েশিয়া

মৃত্যুদণ্ড বাতিল করছে মালয়েশিয়া

মৃত্যুদণ্ডের নিয়ম বাতিল করতে যাচ্ছে মালয়েশিয়ার সরকার। বিচারের ক্ষেত্রে মালয়েশিয়ার সরকারের যুগান্তকারী এই সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছে মানবাধিকার সংগঠনগুলো। গতকাল শুক্রবার সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আদালতের বিবেচনারভিত্তিতে মারাত্মক অপরাধের জন্য বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিল করে বিকল্প শাস্তির ব্যবস্থা করা হবে এক বিবৃতিতে জানিয়েছেন মালয়েশিয়ার আইনমন্ত্রী ওয়ান জুনাইদি তুয়াংকু জাফর। তিনি বলেছেন, এ পদক্ষেপের মাধ্যমে সরকার সবার মানবাধিকার নিশ্চিতে জোর দিচ্ছে। ফৌজদারি বিচার ব্যবস্থার উন্নতিতে দেশের নেতৃত্বের স্বচ্ছতারও প্রতিফলন ঘটছে।

বিবৃতিতে আরও বলা হয়, এ সম্পর্কিত আইনের সংশোধন করা হবে। যেসব অপরাধের কারণে মৃত্যুদণ্ড কার্যকর করা হতো সেসব বিষয়ে বিকল্প শাস্তি নিশ্চিতে অধিকতর গবেষণা করা হবে। মালয়েশিয়ার মতো দক্ষিণ এশিয়ার অনেক দেশে কঠোর মাদক আইন বিদ্যমান রয়েছে। এতে মাদকপাচারকারীদের জন্য সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে।

দক্ষিণপূর্ব এশিয়ার অনেক দেশের মতো মালয়েশিয়ার মাদক আইন অত্যন্ত কঠোর। পাচারকারীদের জন্য সেখানে সর্বোচ্চ শাস্তির বিধান রয়েছে। ২০১৮ সালে মালয়েশিয়া মৃত্যুদণ্ড কার্যকর করার ওপর স্থগিতাদেশ ঘোষণা করে। তবে মৃত্যুদণ্ড কার্যকরের আইনগুলো থেকে গেছে। এছাড়া আদালতে দোষী সাব্যস্ত মাদক পাচারকারীদের বাধ্যতামূলক মৃত্যুদণ্ড কার্যকর করার বিধানও থেকে গেছে। সন্ত্রাসী কার্যক্রম, খুন, ধর্ষণের সাজা হিসেবে এখনও দেশটিতে মৃত্যুদণ্ড বাধ্যতামূলক।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিক্রয় চাপে সূচকে পতন

সংবাদটি শেয়ার করুন