ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ওজন কমাতে খাবেন যেসব খাবার

ওজন কমাতে চাইলে নজর রাখতে হবে পুষ্টিকর খাবারের দিকে। পাশাপাশি করতে হবে শরীরচর্চাও। কিন্তু ওজন কমাতে খাবার ৭০ শতাংশ এবং শরীরচর্চা ৩০ শতাংশ ভূমিকা রাখে। তাই বিশেষ নজর রাখতে হবে খাবারের দিকে।

উচ্চ প্রোটিন এবং ফাইবারযুক্ত খাবার ওজন কমাতে সাহায্য করে। ফাইবারজাতীয় খাবারে ক্যালোরি কম থাকে। যা আপনাকে খাবারের পরে পূর্ণ বোধ করতে সাহায্য করে এবং রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে সহায়তা করে।

জেনে নিন, যেসব খাবার ওজন কমাতে বিশেষ ভূমিকা রাখে-

কুমড়াতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। এতে ক্যালোরিও থাকে অনেক কম। এক কাপ কুমড়াতে প্রায় ৮০ ক্যালোরি থাকে। এটি ভিটামিনেএবং খনিজসমৃদ্ধ একটি সবজি। এছাড়া এই সবজিতে বিটা-ক্যারোটিন ও ক্যারোটিনয়েড (যা শরীর ভিটামিন এ তৈরি করতে ব্যবহার করে ও কুমড়াকে তার উজ্জ্বল কমলা রং দেয়) থাকে। তাই খাদ্যতালিকায় রাখতে পারেন কুমড়া।

মনোস্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে আখরোটে। এক আউন্স আখরোটে ৪ গ্রাম প্রোটিন, ২ গ্রাম ফাইবার এবং ক্যালোরির সংখ্যা ২০০ এর কম থাকে। হালকা খিদে মেটাতেও আখরোট খেতে পারেন। আখরোটে চিনাবাদামের চেয়ে অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকে

প্রচুর পরিমাণে প্রোবায়োটিক ও উপকারী ব্যাকটেরিয়া থাকে টকদইয়ে। যা হজম এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। এটি ওজন কমাতেও দারুন কার্যকরী। খনিজ এবং ক্যালসিয়ামসমৃদ্ধ টকদই স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। ১০০ গ্রাম টকদইয়ে ১.৭ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট থাকে

ওজন দ্রুত কমায় মিষ্টি আলু। এতে ক্যালোরি কম থাকে এবং প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এমনকি এই সবজিতে পানিও থাকে অনেকটা।

ছোলার স্বাস্থ্য উপকারিতা অনেক বেশি। এতে থাকে প্রচুর প্রোটিন ও ফাইবার। যা ওজন কমাতে সাহায্য করে। দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে ফাইবার। অন্যদিকে ক্ষুধা মেটায় প্রোটিন। তাই ডায়েটে সামান্য ছোলা রাখুন।

উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের অন্যতম এক উৎস হচ্ছে মসুর ডাল। যা ওজন কমাতে সাহায্য করে। মসুর ডাল উচ্চ ফাইবারযুক্ত খাবারগুলোর মধ্যে একটি। এটি ওজন কমানোর জন্য দুর্দান্ত এক উৎস। আধা কাপ মসুর ডালে থাকে প্রায় ১২০ ক্যালোরি এবং ৮ গ্রাম ফাইবার।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন