শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কমেছে ডিএসইর মূল্য আয় অনুপাত

গত সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবসে দেশের শেয়ারবাজার মূল্যসূচকের পতন হয়েছে। একই সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এর ফলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কমে গেছে।

পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহের চার কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্সসহ বাকি দুটি সূচকের বড় পতন হয়েছে। সূচকের এই পতনের মধ্যেতে লেনদেনে অংশ নেয়া ৫৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

বেশিরভাগ প্রতিষ্ঠান ও ইউনিটের দাম কমার জন্য সপ্তাহের ব্যবধানে ডিএসইর পিই এর দেড় শতাংশের বেশি কমেছে। গত সপ্তাহের শুরুতে ডিএসইর পিই ছিল ১২ দশমিক ২৬ পয়েন্টে, যা কিনা সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন দাঁড়িয়েছে ১২ দশমিক শূন্য ৬ পয়েন্টে।

খাতভিত্তিক তথ্যে দেখা যায়, বরাবরের মতো ব্যাংক খাতের সব থেকে কম পিই রেশিও রয়েছে। সপ্তাহ শেষে ৭ দশমিক ৮৮ পয়েন্টে করছে ব্যাংক খাতের পিই রেশিও। দ্বিতীয় স্থানে থাকা সেবা ও আবাসন খাতের পিই ৯ দশমিক ৮৯ পয়েন্ট করছে। ১০ দশমিক ২৬ পয়েন্টে নিয়ে এর পরের স্থানেই রয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাত।

এ ছাড়া টেলিযোগাযোগ খাতের পিই ১২ দশমিক ৩২ পয়েন্টে, বীমা খাতের ১৪ দশমিক ২৬, বস্ত্র খাতের ১৭ দশমিক ১১, খাদ্য খাতের ১৩ দশমিক ৯৭, ওষুধ ও রসায়ন খাতের ১৫ দশমিক ৬৯, চামড়া খাতের ১৭ দশমিক ৮৪ এবং প্রকৌশল খাতের পিই ১৬ দশমিক শূন্য ৭ পয়েন্টে অবস্থান করছে।

আরও পড়ুনঃ  শেয়ার বাজারে ৮ কোম্পানির লেনদেন বন্ধ কাল

 

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন