ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয় চায়ের শীর্ষ ক্রেতা ইরান

মার্কিন নিষেধাজ্ঞার ফলে কমে এসেছে ইরানের বাণিজ্য। আর এমন অবস্থাতেও দেশটি ভারতীয় চা আমদানিকারকের তালিকায় রাশিয়াকে টপকে প্রথম স্থানে উঠে এসেছে।

খাতসংশ্লিষ্ট একটি সূত্র বলেন, মার্কিন নিষেধাজ্ঞা থাকায় ইরান ডলারে লেনদেন করতে পারছে না । তাই শ্রীলংকাসহ অন্যান্য রফতানিকারক শীর্ষ দেশগুলোর পক্ষে ইরানে চায়ের চালান পাঠানো কঠিন হয়ে পড়েছে।

এছাড়াও নিষেধাজ্ঞার পর দেশটির হাতে পর্যাপ্ত বৈদেশিক মুদ্রা না থাকার ফলে অর্থ লেনদেন নিয়ে অনেকটাই অনিশ্চয়তা রয়েছে ইরান। কিন্তু নিষেধাজ্ঞা এড়াতে দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তির আওতায় ভারতের সাথে রুপিতে লেনদেন করছে ইরান। ভারত দেশটি থেকে জ্বালানি তেল ক্রয় করছে রুপিতে, আর সেই রুপির বিনিময়ে ইরান ভারত থেকে চা ও অন্যান্য পণ্য আমদানি করছে।

ভারতীয় টি বোর্ডের তথ্য অনুসারে, চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত ইরানের বাজারে ভারত সব মিলিয়ে ৪ কোটি ৩৭ লাখ ৬০ হাজার কেজি চা রফতানি করেছে, যা পূর্বের বছরের একই সময়ের তুলনায় ১১৫ দশমিক ৬৭ শতাংশ বেশি। এদিকে পণ্যটির রফতানিবাবদ ইরান থেকে এই সময়ে দেশটির আয় হয়েছে ১৭ কোটি ২৮ লাখ ৪০ হাজার মার্কিন ডলার, যা পূর্বের বছরের তুলনায় ১৩৩ দশমিক ৩৮ শতাংশ বেশি।

এদিকে ইরানে চা রফতানিবাবদ ভারতের আয় রাশিয়ার চেয়ে দেড় গুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে। এ খাতে দেশটির মোট আয়ের ২৯ দশমিক ১৯ শতাংশ এসেছে ইরান থেকে আর ১৮ দশমিক ৫২ শতাংশ  রাশিয়া থেকে। এর অন্যতম কারণ ইরানের বাজারে রাশিয়ার চেয়ে প্রায় দ্বিগুণ দামে চা বিক্রি করছে ভারত।

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন