ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানের বিরুদ্ধে একজোট যুক্তরাষ্ট্রসহ ইউরোপের ৩ দেশ

ইউরোপ ইরানের সাথে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার প্রতি সমর্থন জানিয়েছিল ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। অথচ এখন ক্ষেপণাস্ত্র কর্মসূচির ইস্যুতে আমেরিকার সঙ্গে জোট বেধে ইরানের বিরুদ্ধে হুমকি দিচ্ছে ইউরোপের প্রভাবশালী এই তিনটি দেশ।

গত বুধবার আমেরিকার সঙ্গে সুর মিলিয়ে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি জাতিসংঘ মহাসচিব অ্যান্থেনিও গুতেরেসের কাছে চিঠি দেয়া হয়। চিঠিতে দাবি করা হয়েছে, ইরানের কিছু কিছু ক্ষেপণাস্ত্র কর্মসূচি এই সংস্থার নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের লঙ্ঘন।

কিন্তু ইরানের বিরুদ্ধে উত্থাপিত এই অভিযোগের সঙ্গে নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের কোনো সম্পর্ক না থাকায় এ ইস্যুতে তারা ইরানের বিরুদ্ধে কোনো প্রস্তাব পাশ করতে পারেনি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ জানান, যারা পরমাণু সমঝোতার বিভিন্ন ধারার সঙ্গে পরিচিতি তারা জানেন ইরানের কৃত্রিম উপগ্রহবাহী রকেট উৎক্ষেপ ব্যবস্থা এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাতিসংঘের ২২৩১ নম্বর প্রস্তাবের লঙ্ঘন নয়।

আমেরিকা ও তার ইউরোপীয় মিত্ররা সবসময়ই প্রযুক্তির ওপর একক আধিপত্য বজায় রাখার চেষ্টা করে আসছে এবং তারা দাবি করছে ইরানে ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের লঙ্ঘন। অথচ ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির লক্ষ্য কেবলই আত্মরক্ষা।

 

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন