ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যবসা সম্প্রসারণে ফিলিপাইন ও বাংলাদেশের চুক্তি সই

ফিলিপাইন এবং বাংলাদেশের মধ্যে দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ এবং বেসরকারি খাতের উন্নয়নে সমঝোতা চুক্তি সই হয়েছে। চট্টগ্রাম চেম্বার ও ফিলিপাইনের চেবু চেম্বারের সাথে মঙ্গলবার ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এই চুক্তি সম্পাদিত হয়।

চুক্তিতে চট্টগ্রাম চেম্বারের পক্ষে সভাপতি মাহবুবুল আলম ও চেবু চেম্বারের পক্ষে ফিলিপাইন্স এশিয়া ও প্যাসিফিক অ্যাফেয়ার্সের ইনচার্জ ও সাবেক রাষ্ট্রদূত ম্যায়নার্দো এলবি.মন্টিলেগ্রি সই করেন।

চেম্বার সভাপতি বিদেশী বিনিয়োগ আকর্ষণে বর্তমান ব্যবসা ও বিনিয়োগবান্ধব সরকারের গৃহীত নীতিমালা এবং প্রণোদনামূলক সুযোগ-সুবিধা তুলে ধরে বাংলাদেশের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কসহ চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ফিলিপাইনকে বিনিয়োগের আহব্বান জানান।

বাংলাদেশ থেকে উন্নত মানের চাল, আলু, ফলমূল, ওষুধ, প্রক্রিয়াজাত খাদ্যসামগ্রী যেন সহজে ফিলিপাইনের বাজারে ঢুকতে পারে, সেই লক্ষ্যে ফিলিপাইন প্রতিনিধি দলের সহায্য কামনা করেন বাংলাদেশের প্রতিনিধি দল।

প্রতিনিধি দলের নেতা ম্যায়নার্দো এলবি. মন্টিলেগ্রি বিগত বছরগুলোয় বাংলাদেশের অভাবনীয় সাফল্যের প্রশংসা করে বলেন, বাংলাদেশ কিছু দিনের মধ্যে এশিয়ার অন্যতম অর্থনৈতিক সুপার পাওয়ার হতে যাচ্ছে ।

ম্যায়নার্দো বন্দরনগরী চেবু ও চট্টগ্রামের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের ওপর গুরুত্বারোপ করে বেসরকারি খাতের কল্যাণে ব্যবসায়ীদের যোগাযোগ বৃদ্ধিতে চিটাগাং চেম্বারের সহায়তা কামনা করেন ফিলিপাইনের প্রতিনিধি দল।

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন