ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

পেঁয়াজ বীজে সফল উদ্যোক্তা

পেঁয়াজ বীজে সফল উদ্যোক্তা

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার রুপবাটি ইউনিয়নের প্রত্যন্ত পল্লী বিল কলমি গ্রামের কৃষকরা পেঁয়াজ চাষ করে সফলতা পেয়েছেন। মাঠজুড়ে ছেয়ে গেছে সবুজের সমারোহ। হালকা বাতাসে মৃদু ঢেউয়ের মত দোল খেলছে পেঁয়াজের কোমডাটা। ঠিক মাঝখানেই চোখ আটকে গেল ধবধবে সাদা কদম ফুলের মত ফুটে থাকা পেঁয়াজ কলি।

শাহজাদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলার রূপবাটি ইউনিয়নের এ অঞ্চলে এ বছরে ৩০ থেকে ৩৫ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হচ্ছে। তাই এখানে পেঁয়াজ বীজের চাহিদাও রয়েছে। সেই চাহিদা থেকেই কৃষি অফিসের সহযোগিতায় পেঁয়াজ বীজ চাষে আগ্রহী হয়ে সফলতা পেয়েছেন কৃষক ইয়াকুব সহ অনেকেই।

সিরাজগঞ্জে তার উৎপাদিত পেঁয়াজ সারাদেশে পেঁয়াজ বীজ পৌঁছে যাচ্ছে এখন কৃষকের হাতে হাতে। এতে পেঁয়াজ আবাদ বেড়েই চলছে।

তিনি পেঁয়াজ বীজ উৎপাদন করে একজন সফল উদ্যোক্তা হিসেবেও এখন অনেক চাষির কাছে তিনি অনুকরণীয় দৃষ্টান্ত। তার সফলতা দেখে অনেক কৃষক পেঁয়াজ চাষ করে স্বাবলম্বী। গত ৪ বছর যাবত ইয়াকুব আলীর উৎপাদিত উৎকৃষ্ট মানের পেঁয়াজের বীজ এখন দেশজুড়েও ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে।

পেঁয়াজ বীজ চাষি ইয়াকুব আলী জানান, উপজেলা কৃষি অফিসের উৎসাহে ৪ বছর আগে একরকম হেলাফেলা ভাবেই ১০০ শতাংশ জমিতে পেঁয়াজ বীজের আবাদ শুরু করি। সেখান থেকে যে পরিমাণ বীজ পাই তাতে ব্যাপক লাভবান হই। সেই ধারাবাহিকতায় ব্যাপক উৎসাহ নিয়েই নিয়মিত পেঁয়াজ বীজ উৎপাদন করে আসছি। এখন আমার দেখাদেখি অনেকেই পেঁয়াজ বীজ উৎপাদন শুরু করেছে। তিনি আরও জানান, তার উৎপাদিত বীজ দেশের বিভিন্ন বাজারে বিক্রি করতে নিয়ে যান। চাষিরা তার বীজ কিনে চাষে আশানুরুপ ফল পান। এ থেকে তার বীজের চাহিদা বাড়তে থাকে। এখন প্রায় সারাদেশেই ‘ইয়াকুব আলীর পেয়াজ বীজ পৌছে গেছে উল্লেখ করে তিনি বলেন, আমি সফল হয়েছি। ইতিমধ্যেই তিনি এলাকায় পেঁয়াজ বীজের কারিগর হিসেবে সুখ্যাতি অর্জন করেছেন।

শাহজাদপুর উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুস ছালাম বলেন, কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় কৃষক ইয়াকুব আলী একটি প্রদর্শনি নিয়ে কয়েক বছর ধরে পেঁয়াজ হলে উৎপাদন করে আসছেন। দেশে ভালো বীজের চাহিদা মেটাতেই সরকারের এ উদ্যোগ। আর সরকারের এ উদ্যোগের সাথে একাত্ম হয়ে কৃষক ইয়াকুব আলী ভালো মানের পেঁয়াজ বীজ উৎপাদন করে শতভাগ সফলতা অর্জন করে তিনি এখন সফল উদ্যোক্তা।

সংবাদটি শেয়ার করুন