শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে সৌরবিদ্যুৎ প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় বেসরকারি খাতে ৫৫ মেগাওয়াট (এসি) ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার (৪ ডিসেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব সাংবাদিকদের বলেন, বেসরকারি খাতে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার দক্ষিণ পারুয়া, ঘাটচেক ও সরফভাটা মৌজায় ৫৫ মেগাওয়াট (এসি) ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎ প্রকল্প স্থাপনের লক্ষ্যে একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি।

বিদ্যুৎ কেন্দ্রটি তৈরি করবে দুবাইভিত্তিক প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব মেটিটো ইউটিলিটিস লিমিটেড। সরকার ৫ দশমিক ৯৮ পার কিলোওয়াট-ঘণ্টা রেটে এ বিদ্যুৎকেন্দ্র থেকে ২০ বছর মেয়াদে বিদ্রুৎ ক্রয়ের চুক্তি করেছে।

বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন বাংলাদেশ রিজিওনাল কানেকটিভিটি প্রজেক্ট বাস্তবায়নে ‘প্রজেক্ট ম্যানেজমেন্ট অ্যান্ড কোয়ালিটি অ্যাশিউরেন্স কনসালটেন্সি সার্ভিস’ সেবার জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।

এক্ষেত্রে ৩৪ কোটি ৪৬ লাখ টাকা ব্যয়ে পরামর্শক হিসেবে প্রাইস ওয়াটার হাউস কুপারস প্রাইভেট লিমিটেডকে নিয়োগ করা হয়েছে বলে জানান খন্দকার ইসতিয়াক আহমেদ।

আনন্দবাজার/এফআইবি

আরও পড়ুনঃ  কৃষিপণ্যের রফতানি বাড়াতে প্যাক হাউস স্থাপন করবে সরকার

সংবাদটি শেয়ার করুন