মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে চাই না

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে চাই না

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, করোনাভাইরাস পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান আর বন্ধ রাখতে চাই না। তবে প্রতিষ্ঠানে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এ ক্ষেত্রে অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের সচেতন থাকতে হবে। 

গতকাল মঙ্গলবার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) মিলনায়তন থেকে দেশের ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানকে যুক্ত করে ২০২৩ সাল থেকে শুরু হতে যাওয়া নতুন জাতীয় শিক্ষাক্রমের পাইলটিং কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।  

ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠানে গতকাল থেকে শুরু হয় নতুন কারিকুলামের আওতায় ষষ্ঠ শ্রেণির নতুন পাঠ্য বইয়ে পাঠদানের পাইলটিং কার্যক্রম।  

শিক্ষামন্ত্রী বলেন, নতুন কারিকুলামে শিক্ষার্থী দক্ষ, যোগ্য হবে, মানবিক বোধ সম্পন্ন হয়ে গড়ে উঠবে। শিক্ষার্থীরা নিজেরা হাতে-কলমে শিখবে। তিনি বলেন, আমাদের উদ্দেশ্য যতগুলো জাতীয় লক্ষ্য আছে তা অর্জন করা, শান্তি পুর্ণ সুখী সমৃদ্ধ দেশ গড়া।

এ সময় শিক্ষামন্ত্রী শিক্ষক ও অভিভাবকসহ সবার প্রতি পাইলটিং হচ্ছে কোথায় কোথায় সমস্যা আছে তা  জানানোর আহ্বান জানান তিনি।

কারিকুলাম বাস্তবায়ন সংশ্লিষ্ট সকলকে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

এনসিটিবির সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মশিউজ্জামানের সঞ্চলনায় অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

আনন্দবাজার/এম.আর

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  মার্চ-এপ্রিলে সবধরনের মাছ ধরা নিষেধ

সংবাদটি শেয়ার করুন