বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মৃত তিমির পেটে মিললো ১০০ কেজি আবর্জনা

মৃত তিমির পেট থেকে মিলেছে ১ৃ০০ কেজি আবর্জনা। স্কটিশ আইল্যান্ডের হ্যারিসে ভেসে উঠেছে তিমিটি। আর এ ঘটনায় তীব্র সমালোচনা চলছে বিশ্বজুড়ে । স্পেনের মাদ্রিদে চলা জলবায়ু সম্মেলন চলাকালে ‘সমুদ্র দূষণের কবলে পড়ে মারা যাওয়া’ এ তিমি এখন যেন বিশ্বজুড়ে আলোচনার বিষয় ।

তিমিটির পেট চিরে পাওয়া গেছে অনেক পরিমাণে জাল, দড়ি, ব্যাগ এবং প্লাস্টিক কাপ । বিশেষজ্ঞরা বলেন, এতো পরিমাণে ময়লা পেটে থাকায় তিমিটির মারা গেছে কিনা বিষয়টি এখনো পরিষ্কার নয়। তবে তিমির নিথর দেহ উদ্ধারকারী সকলের মতে, সমুদ্র দূষণের কারণেই মারা গেছে তিমিটি।

বিষয়টি অনেক দুঃখজনক বলে স্থানীয় অধিবাসী ড্যান প্যারি জানান, তিমির পেট থেকে এতো পরিমাণে ময়লা পাওয়া প্রমাণ করে যে আমরা কি পরিমাণে সমুদ্র দূষণ করছি। প্রতিদিন এই সমুদ্র সৈকতে এসে হাঁটি, হাতে একটি ব্যাগ থাকে। সেখানে সমুদ্র সৈকতে পাওয়া ময়লা আবর্জনা সংগ্রহ করে নির্দিষ্ট স্থানে ফেলি। অধিকাংশ দিন আমার পাওয়া ময়লাগুলোর মধ্যে মাছ ধরার জাল ও দড়ি পাই। এই তিমিটি ময়লা খাওয়ার ফলে  মারা গেছে কিনা তা আমি জানা নেই। তবে এটি নিশ্চিত যে, আমরা এভাবে সমুদ্র দূষণের জন্য দায়ী।

 তিমিটির মৃত্যুর কারণ খুঁজার চেষ্টা করছে স্কটিশ মেরিন এনিমেল স্ট্রান্ডিং স্কিম (এসএমএএসএস) এর সদস্যরা। তাদের ফেসবুক পোস্টে জানানো হয়, এতো পরিমাণে ময়লা একটি তিমির পেটে পাওয়া ‘ভয়াবহ অবস্থা’ থেকে কম নয়। কিন্তু এখনো আমরা নিশ্চিতভাবে জানি না তিমিটি কেন মারা গেছে। সেটি খুঁজে বের করার চেষ্টা চলছে। সমুদ্র তটে বেঁচে থাকা প্রাণীগুলোর জন্য এ পরিমাণে আবর্জনা কতটা ক্ষতিকর তা এ ঘটনা থেকে আমরা আরো একবার উপলব্ধি করতে পারি।

আরও পড়ুনঃ  করোনায় মৃত ব্যক্তির দাফনে প্রস্তুত পাবনা জেলা যুবলীগ

আনন্দবাজার/এফআইবি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন