ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

মাছের মেলা বন্ধ, লোকসান কোটি টাকা

মহামারি করোনা সংক্রমণ প্রতিরোধে বিধিনিষেধ থাকার কারণে এবারও মৌলভীবাজার সদর উপজেলার শেরপুরে হচ্ছে না মাছের মেলা। যদিও প্রায় দুশ বছর ধরে ঐতিহ্যবাহী এ মেলাটি অনুষ্ঠিত হয়ে আসছিল। তবে করোনা সংকটের কারণে ২০২১ সালেও মেলাটি অনুষ্ঠিত হয়নি। এবারও হচ্ছেনা।

স্থানীয় সাংবাদিক নূরুল ইসলাম জানান, করোনা প্রতিরোধে প্রশাসনের নির্দেশনা মোতাবেক গত বছরের ন্যায় এ বছরও মাছের মেলা আয়োজন করা হয়নি।

জানা যায়, মৌলভীবাজার সদর উপজেলার মনুমুখ এলাকায় মথুর বাবু নামের একজন জমিদার প্রায় ২০০ বছর পূর্বে পৌষসংক্রান্তি উপলক্ষে মাছের মেলার আয়োজন করেন। এরই ধারাবাহিকতায় প্রতিবছর পৌষসংক্রান্তিকে কেন্দ্র করা হয় মাছের মেলার। ক্রমান্বয়ে মেলাটি স্থানান্তরিত হয় উপজেলার শেরপুরের কুশিয়ারা নদীর তীরে।

এদিকে মেলাটি মাছের মেলা নামে পরিচিত হলেও মেলায় ফার্নিচার, গৃহস্থালী সামগ্রী, খেলনা সামগ্রীসহ গ্রামীণ ঐতিহ্যের বিভিন্ন ধরনের দোকান বসে থাকে।  যা সার্বজনীন উৎসবে রূপনেয়। মূল মেলার আগে ও পরে সময় বাড়িয়ে এটিকে তিন দিনের আয়োজনে রূপ দেওয়া হয়ে থাকে। প্রতিবছর সিলেট বিভাগের বিভিন্ন হাওর বাওরের মাছের উপর নির্ভর করে এ মেলার আয়োজন হয়ে থাকে। মেলাকে কেন্দ্র করে আগে থেকেই কে কত বড় আকৃতির মাছ মেলায় তুলবেন এনিয়ে ব্যবসায়ীদের মধ্যে চলে একধরনের প্রতিযোগিতা। অনেক মৎস্যজীবি মেলায় মাছ বিক্রির জন্য প্রায় ৪ থেকে ৫ মাস পূর্বে থেকেই মাছ সংগ্রহ করতে শুরু করেন। মাছগুলো বিশেষ পন্থায় পানিতে জিইয়ে তাজা রাখেন। তবে গত বছরের ন্যায় এবছরেও মেলা না হওয়ায় এলাকার মৎস্যজীবিদের মধ্যে হতাশা দেখা দিয়েছে। অনেক ব্যবসায়ী মাছ সংগ্রহে রেখেছেন। মেলা না হওয়াতে তাদের কোটি টাকা লোকসান গুনতে হবে বলে জানান।

মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান জানান, করোনা সংক্রমন বৃদ্ধি এবং ইতোমধ্যে সারাদেশে ১৩ দফা বিধিনিষেধ জারি থাকায় এবারের মেলার জন্য অনুমতি দেওয়া হয়নি।

আনন্দবাজার/এম.আর

সংবাদটি শেয়ার করুন