রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ফরাসি ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

বাংলাদেশে ফরাসি বিনিয়োগ এখনো বৈশ্বিক বিনিয়োগের তুলনায় কম। ফরাসি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের সুযোগগুলো সরাসরি আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা । বুধবার (১০ নভেম্বর) ফ্রান্সে এমইডিইএফ ইন্টারন্যাশনালের ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠককালে এ আহ্বান জানান তিনি।

আগামী ২০২৫ সালের মধ্যে বাংলাদেশ-ফ্রান্সের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ দ্বিগুণ করার ওপর গুরুত্ব আরোপ করেছেন প্রধানমন্ত্রী ।

প্রধানমন্ত্রী বলেন, ‘প্রধান অর্থনৈতিক কেন্দ্রগুলোর মধ্যে সেতু হিসেবে কাজ করার জন্য বাংলাদেশ ইন্দো-প্যাসিফিক অঞ্চলে একটি কৌশলগত অবস্থানে রয়েছে। আমরা বাংলাদেশকে একটি আঞ্চলিক সংযোগ কেন্দ্রে পরিণত করার জন্য কাজ করছি। সড়ক, রেল, সমুদ্র, জ্বালানি ও ডিজিটাল সংযোগ ক্ষেত্রে অঞ্চল জুড়ে আমাদের বিনিয়োগ হবে প্রকৃত পট-পরিবর্তক।’

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশের বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) সরাসরি তার অফিসের সঙ্গে সংযোগ রেখে কাজ করছে। সম্ভাব্য যেকোনো উপায়ে ফরাসি বিনিয়োগকারীদের সহায়তা করতে পারলে খুশি হবো। আপনার প্রবেশ সহজ করার জন্য আপনি একজন স্থানীয় অংশীদার খুঁজতে পারেন।

প্রেসিডেন্ট ম্যাক্রোঁ ও ফ্রান্সের প্রধানমন্ত্রীর সঙ্গে তার মঙ্গলবারের আলোচনার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আমরা দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে সম্মত হয়েছি।এটি আমাদের অর্থনৈতিক অংশীদারিত্বেও প্রতিফলিত হতে হবে।’ এর জন্য তিনি ফরাসি বিনিয়োগকারীদের সক্রিয় সহযোগিতার প্রত্যাশা করেন। সূত্র: বাসস

বাজার/এম.আর

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সৈয়দ আশরাফের কবর সংরক্ষণের নির্দেশ দিল সরকার

সংবাদটি শেয়ার করুন