রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নেত্রকোণা দূর্গাপুরের ১ নং বালুমহাল ৩ মাসের জন্য স্থগিত করে দিয়েছে হাইকোর্ট

নেত্রকোণার দুর্গাপুর উপজেলায় অবস্থিত জেলার ১ নং বালুমহালের ব্যাপারে দেওয়া বিভাগীয় কমিশনারের সিদ্ধান্তকে বাতিল করে বালুমহালের টেন্ডার কার্যক্রমে ৩ মাসের স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ ।

মঙ্গলবার দুপুর ১২ টায় সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ১ নং বালুমহালের ব্যাপারে বিভাগীয় কমিশনারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে দায়ের করা মোঃরাজিবুল হাসান রাজিবের রিটের শুনানিতে বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কামরুল হাসান মোল্লার হাইকোর্ট বেঞ্চ এই স্থগিতাদেশ দেন । শুনানিতে বাদীপক্ষের প্রধান আইনজীবী হিসেবে অংশগ্রহণ করেন বর্ষীয়ান আইনজ্ঞ ও অবসরপ্রাপ্ত বিচারপতি মানসরুল হক চৌধুরী ।

এছাড়াও সিনিয়র আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব ও ব্যারিস্টার মোহাম্মদ কাওসার এ মামলায় বাদির পক্ষে লড়েন । রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে মামলার শুনানিতে অংশগ্রহণ করেন ডেপুটি এটর্নি জেনারেল ব্যারিস্টার নওরোজ রাসেল চৌধুরী ।

মঙ্গলবার দুপুরে উভয়পক্ষের আইনজীবীদের উপস্থিতিতে তাদের বক্তব্য শুনে বিজ্ঞ দুই বিচারপতি এ আদেশ দিতে একমত হোন । এর আগে এই মামলার ব্যাপারে নেত্রকোণার জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট সবাইকে মামলার ধারাবাহিকতায় প্রথমে উকিল নোটিশ , পরবর্তীতে মামলা দায়ের করার পর লিগ্যাল নোটিশ দেওয়া হয়েছিলো ।

এবার উচ্চ আদালতের সরাসরি আদেশ হওয়ার পর এই বালুমহালে কোনোভাবেই আর কার্যক্রম চালানোর সুযোগ থাকলো না ।এমতাবস্থায় কোনো ব্যক্তি বা গোষ্ঠী জেলা প্রশাসনকে এই ঘাটের জন্য নতুনভাবে অবশিষ্ট লিজমানি (টাকা) দিলে এই টাকাও বাজেয়াপ্ত হয়ে যাবে বলে ধারণা করছেন সংশ্লিষ্ট অভিজ্ঞ ব্যক্তিবর্গ ।

গত ১২ ই এপ্রিল জেলা প্রশাসন কার্যালয়ে অনুষ্ঠিত ১ নং বালুমহালের ইজারায় অঞ্জন সরকার লিটন , রাজিবুল হাসান ও ধনেশ পত্র নবীশ এই মোট তিনজন অংশগ্রহণ করলে সর্বোচ্চ দরদাতা হিসেবে অঞ্জন সরকার লিটনের নামে ১ নং বালুমহাল ইজারা বরাদ্দ হয় । কিন্তু নির্ধারিত ৭ দিনের মধ্যে সমুদয় টাকা পরিশোধের জন্য চিঠি প্রেরণ করা হলে টাকা পরিশোধ করতে পারেনি ইজারাদার কর্তৃপক্ষ । আইন বহির্ভূতভাবে অতিরিক্ত আরো ১৩ দিন সময় দেওয়ার পরও টাকা পরিশোধ করতে না পারলে নেত্রকোনা জেলা প্রশাসক ইজারাদার অঞ্জন সরকার লিটনের নামে ইজারা বাতিল ও গৃহীত দরের ২৫% হিসেবে ১৬ কোটি ২৬ লাখ ৫০ হাজার টাকা বাজেয়াপ্ত ঘোষণা করে ও পুনঃ দরপত্রের আহবান করে বিজ্ঞপ্তি প্রকাশ করে জেলা প্রশাসন । ইজারা বাতিল হওয়ায় সংক্ষুব্ধ হয়ে বিভাগীয় কমিশনার বরাবর আপিল করলে বিভাগীয় কমিশনার বাতিল ঘোষিত ইজারাদারকে ২৭ জুন পর্যন্ত টাকা পরিশোধ করতে সময় দেয় ।

আরও পড়ুনঃ  বিনামূল্যে ঔষুধ পেলো ৩শ মানুষ

এমতাবস্থায় পুনঃদরপত্রের বিজ্ঞপ্তি প্রকাশ ও জামানত বাজেয়াপ্তের চিঠি ইস্যু হওয়ার পর রিটেন্ডার কার্যক্রম স্থগিতকরণ ও টাকা পরিশোধের জন্য ২৭ জুন পর্যন্ত সময় দেওয়ার সিদ্ধান্তকে বেআইনী হিসেবে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ১ নং বালুমহালের টেন্ডারে অংশগ্রহণ করে দ্বিতীয় সর্বোচ্চ দরদাতা মোঃ রাজিবুল হাসান ও তৃতীয় সর্বোচ্চ দরদাতা ধনেশ পত্র নবীশ যৌথভাবে রিট দায়ের করেন ।বেশ কিছুদিন অপেক্ষার পর আজ শুনানি শেষে এ আদেশ দেওয়া হয়েছে ।

উল্লেখ্য এ রিটের পক্ষে প্রধান আইনজীবী হিসেবে অংশ নেওয়া অবসরপ্রাপ্ত বিচারপতি মানসুরুল হক চৌধুরী বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরের বিরুদ্ধে মুনিয়া হত্যা মামলার আইনজীবী , বরগুনার বহুল আলোচিত রিফাত হত্যা মামলায় মিন্নির আইনজীবীসহ রাষ্ট্রীয়ভাবে গুরুত্বপূর্ণ ও আলোচিত অনেক মামলার আইনজীবী হিসেবে সুনামের সাথে যুক্ত রয়েছেন।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন