রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ে লিচু গাছে আম ধরেছে!

ঠাকুরগাঁও সদর উপজেলায় এক ব্যক্তির বসতভিটায় রোপণকৃত লিচু গাছে আম ধরেছে। এমন খবর জেনে স্থানীয়রা ছুটছেন তা এক নজর দেখতে। বিষয়টি অবাক করেছে সবাইকে।

জেলা সদরের ছোট বালিয়া মুটকি বাজার কলোনীপাড়া আব্দুর রহমানের বসতভিটায় ৫ বছর আগে রোপনকৃত গাছে এমন দৃশ্য দেখা গেছে।

স্থানীয়রা জানান, গাছের মালিক মুখে মুখে বিষয়টি সবাইকে বলতো কিন্তু সবাই মনে করতো হয়তো লিচু গাছে আম গাছের চারা কলম করা হয়েছে। প্রকৃতপক্ষে বিষয়টি তা নয়। আব্দুর রহমানের কথা শুনে এলাকার দু-একজন ব্যক্তি তা দেখতে গিয়ে অবাক হন। সত্যিই লিচু গাছে আম ঝুলছে। এ নিয়ে এলাকায় চাঞ্চল্য শুরু হয়। প্রতিদিন ওই ব্যক্তির বাড়িতে গাছটি দেখতে ভিড় জমাচ্ছেন উৎসুক জনতা।

এ বিষয়ে গাছের মালিক আব্দুর রহমান বলেন, ৫ বছর আগে বসতবাড়িতে লিচু গাছের চারাটি রোপন করি। পরিচর্চায় ৩ বছরের মাথায় ফল আসে। এবার লিচু গাছে আশানুরূপ মুকুল আসে। এরই মধ্যে মুকুল থেকে লিচু বড় হতে থাকে। গাছ পরিচর্চা করতে গিয়ে চোখে পড়ে লিচুর সঙ্গে একই ডালে একটি আমও ঝুলছে। পরে বিষয়টি আশপাশের লোকদের জানালে তা এলাকায় ছড়িয়ে পড়ে। এখন এলাকার সবাই গাছটি দেখতে আসছে। তবে পুরো গাছে একটি আমই ধরেছে বলে জানান তিনি।

ঠাকুরগাঁও সদরের বালিয়া ইউনিয়নের চেয়ারম্যান নুর এ আলম সিদ্দিকী ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ঘটনা শোনার পর তিনি সেখানে গিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। উপজেলা কৃষি কর্মকর্তাদেরও বিষয়টি অবহিত করেছেন তিনি।

আরও পড়ুনঃ  বিচারকের আবেগঘন স্ট্যাটাস

এ ব্যাপারে ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক আবু হোসেন জানান, আমি এ ঘটনা শুনেছি। তবে মাঠ পর্যায়ে যাওয়া হয়নি। এটা একটি বিরল ঘটনা। যা আগে কখনও ঘটেনি। প্রকৃতির ব্যত্যয়ে এমন ঘটনা ঘটতে পারে বলেও মন্তব্য করেন তিনি

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন