শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আজ থেকে বাড়তি ভাড়ায় অর্ধেক যাত্রী নিয়ে চলছে গণপরিবহণ

করোনা সংক্রমণ রোধে সরকারি নির্দেশনা মেনে আজ থেকে অর্ধেক যাত্রী নিয়ে চলছে গণপরিবহণ। ভাড়া বাড়ানো হয়েছে ৬০ শতাংশ। তবে এখনও রাজধানীর গণপরিবহণ যাত্রীদের অনেকেই  মাস্ক পরছেন না। নানান অজুহাতে বাস চালক, সহকারী ও আন্তঃজেলা বাস টার্মিনালেও টিকিট ক্রেতা-বিক্রেতাদের অনেকেই পরছেন না মাস্ক।

এদিকে, আগের ভাড়াতেই অর্ধেক যাত্রী নিয়ে চলছে ট্রেনও। আন্তঃনগরসহ সব যাত্রীবাহী ট্রেনে মোট আসনের ৫০ শতাংশ টিকিট বিক্রি করা হচ্ছে। স্বাস্থ্যবিধি ও করোনার সংক্রমণরোধে বিধি অনুসরণ করে যাত্রী ও মালপত্র পরিবহণ করা হচ্ছে। রাজধানীর কমলাপুরসহ সব স্টেশনে মোট আসনের অর্ধেক সিট ফাঁকা রেখে ট্রেনের টিকেট বিক্রি হচ্ছে।

গত কিছুদিন ধরে আবারও আশংকাজনক হারে সংক্রমণ বাড়তে থাকায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৮ দফা নির্দেশনা দিয়েছে সরকার। যার মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলতে গণপরিবহণে এক সিট ফাঁকা রেখে ৬০ শতাংশ ভাড়ায় যাত্রী পরিবহণ করার নির্দেশনা দেয়া হয়।

এর আগে, গেল বছর ৩১শে মে থেকে গণপরিবহণে অর্ধেক আসন খালি রাখার নির্দেশ দেয়া হয় এবং পরে ৬০ শতাংশ ভাড়া বাড়ায় সরকার। পরে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে পহেলা সেপ্টেম্বর থেকে আবার স্বাভাবিক যাত্রী পরিবহন শুরু হয়।

আনন্দবাজার/শহক

আরও পড়ুনঃ  প্রতিমাসে বাল্যবিয়ে ২৮৮ জনের

সংবাদটি শেয়ার করুন