ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

গাজীপুরে অবৈধ ৯ ইটভাটা ভেঙ্গে দিল পরিবেশ অধিদপ্তর

গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার ভোঙ্গাবাড়ি, সোনাখালী,সূত্রাপুর ও উত্তর দারিয়াপুর এলাকায় অবৈধ নয়টি (৯) ইটভাটা ভেকু দিয়ে ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

বুধবার (১০ মার্চ) সকাল থেকে বিকেল পর্যন্ত এই অবৈধ ইটভাটা উচ্ছেদ ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করা হয়। পরিবেশ অধিদপ্তর গাজীপুর জেলা কার্যালয়ের উদ্যোগে এই অবৈধ ইটভাটা বন্ধ অভিযানে নের্তৃত্ব দেন পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইংয়ের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ।

এদিকে জরিমানা আদায়কারী ও ভেঙ্গে গুড়িয়ে দেওয়া অবৈধ ইটভাটাগুলো হলো- ভোঙ্গাবাড়ি এলাকার মেসার্স পদ্মা ব্রিকস ম্যানুফ্যাকচারকে ৬ লাখ টাকা, সোনাখালী এলাকার মেসার্স কোনাবাড়ি ব্রিকসকে ৬ লাখ টাকা, সূত্রাপুর এলাকার মেসার্স এ বি এম এন্টারপ্রাইজকে ১ লাখ টাকা ও মেসার্স শিলাবৃষ্টি ব্রিকসকে ১ লাখ টাকা জরিমানা করে তা আদায় করা হয়।

এছাড়া একই উপজেলার উত্তর দারিয়াপুর এলাকার মেসার্স কিরণ ব্রিকসকে ৬ লাখ টাকা,মেসার্স স্টার ব্রিকসকে ৬ লাখ টাকা, মেসার্স সান ব্রিকসকে ৬ লাখ টাকা, খাজা মইন উদ্দিন ব্রিকসকে ৬ লাখ টাকা ও মেসার্স কুমিদপুর ব্রিকস ম্যানুফ্যাকচারকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পরে এসব অবৈধ ইটভাটা ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয় এস্কেভেটর (ভেকু) দিয়ে। এছাড়া ৯টি ইটভাটা মালিককে মোট ৪৪ লাখ টাকা জরিমানা পূর্বক আদায় করা হয়।

পরে পাশ্ববর্তী টাঙ্গাইল জেলার মির্জাপুর উপজেলার পলাশতলী এলাকার মেসার্স মুন ব্রিকসকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়।

অবৈধ ইটভাটা উচ্ছেদ ও বন্ধে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ অভিযানের সময় পরিবেশ অধিদপ্তরের গাজীপুর জেলা কার্যালয়ের রিসার্চ অফিসার মোঃ আশরাফ উদ্দিন, সহকারী পরিচালক মোঃ মমিন ভূঁইয়া।

আইন শৃঙ্খলা রক্ষা ও সার্বিক সহযোগিতায় নিয়োজিত ছিলেন গাজীপুর জেলা পুলিশ ও গাজীপুর র‌্যাব-১। তিনি আরো বলেন, পরিবেশ দূষণ রোধে অবৈধ ইটভাটা উচ্ছেদ ও বন্ধে গাজীপুর পরিবেশ অধিদপ্তরের অভিযান অব্যাহত থাকবে।

আনন্দবাজার/শাহী/সবুজ

সংবাদটি শেয়ার করুন