শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের নৌ-বন্দর ব্যবহারে আগ্রহী ভারত: ভারতীয় হাইকমিশনার

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেছেন, বাংলাদেশের অভ্যন্তরীণ নৌ-বন্দর ব্যবহারে ভারত অত্যন্ত আগ্রহী। এ জন্য বিদ্যমান নৌপথের বেশকিছু জায়গায় নাব্যতা বৃদ্ধিতে ড্রেজিং করা খুবই জরুরি।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান-এর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ঢাকা চেম্বারের পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। ঢাকা চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত সভায় ডিসিসিআই’র পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশে উৎপাদিত ভোজ্যতেল অথবা আমাদানিকৃত ভোজ্যতেলের কমপক্ষে ২০ শতাংশ মূল্য সংযোজন করা সম্ভব হলে, তা ভারতে রফতানি করতে কোনও বাধা নেই। তিনি বলেন, বিশেষ করে বাংলাদেশের ভোগ্যপণ্যসহ অন্যান্য পণ্য রফতানির ক্ষেত্রে বিএসটিআই’র সনদ-এর সত্যয়ন যেন ভারতে গ্রহণযোগ্য হয়, তা নিয়ে ভারত সরকার কাজ করছে। তিনি আশা প্রকাশ করেন এ বিষয়ে ইতিবাচক ফলাফল পাওয়া সম্ভব হবে।

ভারতীয় হাইকমিশনার বলেন, সমুদ্র পথে ঢাকা থেকে দিল্লিতে পণ্য পরিবহনের খরচ অত্যন্ত বেশি, যা কোনওভাবেই গ্রহণযোগ্য নয়। তা কমিয়ে আনতে দুদেশের ব্যবসায়ী সমাজকে নিজ নিজ দেশের সরকারের সঙ্গে আলোচনার পরামর্শ দেন তিনি।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  কালবৈশাখীতে বিপর্যস্ত উত্তরাঞ্চল

সংবাদটি শেয়ার করুন