শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আইনি জটিলতা কাটিয়ে বৌদ্ধ-বিষ্ণুমূর্তি ময়নামতি জাদুঘরে হস্তান্তর

কুমিল্লার দেবিদ্বারে পাওয়া হাজার বছরের পুরোনো বৌদ্ধ ও বিষ্ণুমূর্তির ঠাঁই হয়েছে ঐতিহ্যবাহী ময়নামতি জাদুঘরে। দীর্ঘ আইনি জটিলার পর বৃহস্পতিবার বিকেলে কুমিল্লা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানা প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক (কুমিল্লা কার্যালয়) ড. আতাউর রহমানের কাছে মূর্তি দু’টি হস্তান্তর করেন।

জানা যায়, ২০১১ সালের ১৫ মার্চ দেবিদ্বার উপজেলার বারুর গ্রামের আবদুর রহমানের বাড়ির পাশে ব্রোঞ্জের ১টি বৌদ্ধ মূর্তি উদ্ধার করে পুলিশ। মূর্তিটির উচ্চতা সাড়ে ছয় ইঞ্চি আর প্রস্থ ৩ ইঞ্চি। তবে উদ্ধারের সময় মূর্তিটির বেদির অংশটি ভাঙা পাওয়া যায়। এরপর ২০১৬ সালের ১৫ এপ্রিল একই উপজেলার ফতেহাবাদ গ্রামের আবদুর রহিমের বাড়ির পাশ থেকে পরিত্যক্ত অবস্থায় ব্রোঞ্জের আরেকটি বিষ্ণুমূর্তি উদ্ধার করা হয়। যার উচ্চতা সাড়ে ৭ ইঞ্চি এবং প্রস্থ ৩ ইঞ্চি। উদ্ধারের পর থেকে দেবিদ্বার থানায় রক্ষিত ছিলো মুর্তি দু’টি।

ময়নামতি জাদুঘরের কাস্টোডিয়ান হাসিবুল হাসান সুমি জানান, এই বৌদ্ধ ও বিষ্ণুমূর্তির নকশা দেখে ধারণা করা যাচ্ছে এগুলো এক হাজার বছর আগে বৌদ্ধ শাসনামলের। বৌদ্ধরা যখন এ অঞ্চল থেকে চলে যান, তখন এগুলো রয়ে যায়। মূর্তি দু’টি ব্রোঞ্জের তৈরি বলে জানান তিনি।

আনন্দবাজার/শাহী/আলাউদ্দীন

আরও পড়ুনঃ  ‘মেয়েরা শিক্ষিত হলেই দেশ উন্নত হবে’

সংবাদটি শেয়ার করুন