শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দাউদকান্দিতে নিরাপদ খাদ্য উৎপাদন-গ্রহণ বিষয়ক কৃষক সমাবেশ

পরিবেশ সম্মত কৌশল অবলম্বনে জৈবিক পদ্ধতিতে কোন ধরনের কীটনাশক ব্যবহার না করে নিরাপদ সবজি উৎপাদনের জন্য সারা দেশে মাত্র ১০টি ইউনিয়নকে সরকারিভাবে আইপিএম মডেল ইউনিয়ন ঘোষণা করা হয়েছে। চট্টগ্রাম বিভাগের একমাত্র আইপিএম মডেল ইউনিয়ন হচ্ছে কুমিল্লার দাউদকান্দি উপজেলার ইলিয়টগন্জ দক্ষিণ ইউনিয়ন।

এখানে ৫০০ সবজি চাষীকে ২০টি গ্রুপে বিভক্ত করে ২৫ জনের একটি করে দল সৃষ্টি করে আইপিএম পদ্ধতিতে ৩০০ বিঘা সবজির মাঠ প্রর্দশনী করা হয়েছে। এতে রয়েছে টমেটো, খিরা, মিষ্টি কুমড়া, স্কোয়াশ, লাউ।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাথে ইলিয়টগঞ্জ বাজারের পশ্চিম পাশে টামটা, বিটমান, পুটিয়া, দৈয়াবাড়ি এবং দৌলতপুর মাঠে পরিবেশ সম্মত সবজি উৎপাদনের একক বৃহৎ প্রদর্শনী মাঠ সকলের দৃষ্টি আকর্ষণ করেছে।

শুক্রবার আইপিএম মডেল ইউনিয়নের আওতায় বিষমুক্ত ভাবে উৎপাদিত সবজি মাঠ পরিদর্শনে আসেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ।

সবজির মাঠ পরিদর্শন শেষে স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে নিরাপদ সবজি ও ফল উৎপাদন এবং নিরাপদ খাদ্য গ্রহনের বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এক মতবিনিময় সভা ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মনোজিত কুমার মল্লিক। প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ বলেন- পুষ্টি সমৃদ্ধ নিরাপদ খাদ্য উৎপাদনে সবাইকে কাজ করতে হবে।

স্বাগত বক্তব্য রাখেন-দাউদকান্দি উপজেলা কৃষি অফিসার মো. সারোয়ার জামান। কৃষকের সমস্যা, সম্ভাবনা ও সফলতা নিয়ে বক্তব্য রাখেন-দুইবার বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষি ও পরিবেশ সংগঠক মতিন সৈকত।

আরও পড়ুনঃ  মোল্লাহাটে জনসচেতনতা সৃষ্টিতে খাদ্যের নিরাপদতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

অন্যান্যদের মধ্যে আইপিএম প্রকল্পের পরিচালক মো. আহসানুল হক চৌধুরী, কুমিল্লার উপ-পরিচালক মো. শহীদুল হকসহ সংশ্লিষ্ট বিভাগের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আনন্দবাজার/শাহী/আলাউদ্দিন

সংবাদটি শেয়ার করুন