শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পঞ্চগড়ে কনকনে শীতে জনজীবন বিপাকে

দেশের উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়সহ দেশের বিভিন্ন জায়গার উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র শৈত্যপ্রবাহ ও শীত মাঘ মাসের শুরুতেই শৈত্যপ্রবাহ শুরু হলেও তা দিন দিন তীব্র আকার ধারণ করছে, দিলে বেলায় মিলছে না সূর্যের দেখা। পঞ্চগড়সহ পাচটি উপজেলায় শৈত্যপ্রবাহ ও বাতাস বয়ে যার ফলে জনজীবন নিয়ে দুর্ভোগে পরেছে জনসাধারণ ও শ্রমজীবী মানুষজন।

সন্ধা নামার সাথে সাথেই কুয়াশার চাদরে ঠেকে যায় সারা আকাশ সাথে শীত ও হালকা বাতাস, বিভিন্ন ভাবে শীত নিবারণ করছেন মানুষেরা। বেলা বাড়লে ঠান্ডা প্রভাব কমছে না। র্দীঘ দিন শৈত্য প্রবাহ থাকায় শীতে সবাই নাজেহাল হয়েছেন। নিম্ন তাপমাত্রার ও শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছে সাধারণ ও খেটে খাওয়া মানুষেরা। ঘন কুয়াশা আর মৃদু শৈত্য প্রবাহের দাপটে মাঘের মাসের শীতে সর্বনাশের মুখে দেশের উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়সহ সকল উপজেলা।

এদিকে, দেবীগঞ্জের কয়েকজন দিনমজুর শ্রেনির মানুষের সাথে কথা বলে জানতে পেরেছি, মাঘের তীব্রতর শীতের কারণে তাদের মাঠে পরিশ্রম করতে প্রচন্ড পরিমানে সমস্যা হচ্ছে। আবার শ্রম না দিলে পরিবার চলাতে হিমসিম খেতে হয়। বিশেষ করে এখন ধান লাগালে সময় চলছে, তাই বাধ্য হয়ে মাঠে কাজ করতে হচ্ছে।

শীতের দাপট থেকে রক্ষা ও শীত নিবারণের জন্য নিম্ন আয়ের মানুষরা খড়কুটা জ্বালিয়ে আগুন পোহাচ্ছে তাছাড়া ঘন কুয়াশা ও শৈত্য প্রবাহের কারণে ঘর থেকে বের হচ্ছে না অনেকেই। আর যারা এই মাঘের শীতকে উপেক্ষা করে জীবিকার তাগিদে বেড়িয়ে পড়েছেন তারাও কাজ করতে হিমসিম খাচ্ছেন। ফলে বিপাকে পড়েন সাধারণ মানুষ।

আরও পড়ুনঃ  চা উৎপাদনে রেকর্ড ছাড়িয়েছে উত্তরাঞ্চল

আনন্দবাজার/শাহী/

সংবাদটি শেয়ার করুন