শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বুলবুলের প্রভাবে সেন্টমার্টিনে আটকা পড়েছে ১২শ’ পর্যটক

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে কক্সবাজার উপকূলে ৪ নম্বর সতর্কতা সংকেত থাকায় শুক্রবার টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল বন্ধ করে দেয় প্রশাসন। এর ফলে সেন্টমার্টিনে প্রায় ১২০০ পর্যটক আটকা পড়ে যায়।

অতিরিক্ত জেলা প্রশাসক মো. আশরাফুল আফসার বলেন, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে উপকুলীয় এলাকায় বৃহস্পতিবার ৩ নম্বর সংকেত ঘোষণার পর থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখতে নোটিশ দেওয়া হয়েছে।

সেন্টমার্টিনে পর্যটক আটকা পড়া নিশ্চত করে সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুর আহমদ বলেন, বৃহস্পতিবার ঘুরতে আসা পর্যটকরা অনেকেই রাত যাপনের জন্য থেকে গেছেন। হঠাৎ বৈরি আবহাওয়ায় জাহাজ চলাচল বন্ধ হওয়ায় তারা আটকে গেছেন। তারা সবাই সেন্টমার্টিনে নিরাপদে রয়েছেন।

তিনি আরো বলেন, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আতিথেয়তা দিতে হোটেল কর্তৃপক্ষকে বলা আছে। আমি নিজেই রাতে এবং সকালে হোটেলগুলোতে গিয়ে খোঁজ-খবর নিয়ে পর্যটকদের আতঙ্কিত না হতে আশ্বস্ত করেছি। সেন্টমার্টিন দ্বীপে ৫টি সাইক্লোন শেল্টার ও বহুতল কয়েকটি হোটেল রয়েছে। সংকেত বাড়লে আমরা তাদের এসব স্থানে নিয়ে যাওয়ার ব্যবস্থা করব।

টেকনাফ-সেন্টমার্টিন রুটে চলাচলকারী কেয়ারি সিন্দাবাদ ও কেয়ারি ক্রুজের ইনচার্জ মো. শাহ আলম জানান, সমুদ্রে ৩ নম্বর সতর্কতা সংকেত পাওয়ার পরই টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচল স্থগিত করে দেয় প্রশাসন। শুক্রবার সকাল থেকে সংকেত বেড়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। যে কারণে আমরা আবহাওয়া স্বাভাবিক হওয়ার অপেক্ষায় আছি।

উপকূলে ৪ নম্বর সতর্কতা সংকেত জারি থাকায় টেকনাফ-সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ সহ সমুদ্রে সকল ধরণের নৌযান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া সমুদ্রে চলাচল কারী সকল নৌযানকে নিরাপদ আশ্রয়ে অবস্থান করতে নির্দেশ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আরও পড়ুনঃ  প্রতিদিন ৩০০০ কেজি প্লাস্টিক বর্জ্য ফেলেন পর্যটকরা

 

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন