শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর ভাস্কর্যের নিরাপত্তা নিশ্চিতের হাইকোর্টের নির্দেশ 

বঙ্গবন্ধুর ভাস্কর্যের নিরাপত্তা নিশ্চিতের হাইকোর্টের নির্দেশ বঙ্গবন্ধুর ভাস্কর্যের নিরাপত্তা নিশ্চিতের হাইকোর্টের নির্দেশ 

সারাদেশের জেলা-উপজেলা সদরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যাল ও ভাস্কর্যের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।  আজ সোমবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি সাহেদ নুর উদ্দিনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

মন্ত্রিপরিষদ সচিব,স্বরাষ্ট্র সচিবসহ সংশ্লিষ্টদের এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। এ সংক্রান্ত এক রুলের শুনানিকালে আইনজীবীর সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

এর আগে গত ফেব্রুয়ারি মাসে একাত্তরের যে দিনটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সেই ৭ মার্চকে ‘জাতীয় ঐতিহাসিক দিবস’ ঘোষণা করে এক মাসের মধ্যে গেজেট প্রকাশের নির্দেশ দেন হাইকোর্ট। এছাড়া এ মুজিববর্ষের মধ্যেই দেশের সব জেলা-উপজেলায় বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের নির্দেশ দেওয়া হয়।

এদিকে বঙ্গবন্ধুব ভাস্কর্যসহ সব ভাস্কর্যের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশনা চেয়ে আরেকটি শুনানির জন্য মঙ্গলবার (৮ ডিসেম্বর) দিন ধার্য করেছেন হাইকোর্টের অপর একটি বেঞ্চ।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সত্যতা যাচাই না করে পোস্ট শেয়ার দেবেন না : প্রধানমন্ত্রী

সংবাদটি শেয়ার করুন