ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সিংড়ায় ভেজাল বীজ তৈরির উদপাদন বন্ধে তদন্ত কমিটি

নাটোরের সিংড়ায় উৎপাদিত হচ্ছে মানহীন ভেজাল বীজ। এমন খবর প্রকাশের পর ৩ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে কৃষি মন্ত্রণালয়। কৃষি মন্ত্রণালয়ের প্রধান বীজতত্ত্ববিদ ড. মো. আকতার হোসেন খানকে প্রধান করে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জানা গেছে, ইতোমধ্যে কৃষি মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির প্রধান বীজতত্ত্ববিদ ড. মো. আকতার হোসেন খানের নেতৃত্বে প্রতিনিধি দল মেসার্স কৃষক ভাই বীজভাণ্ডার পরিদর্শন করেন। এ সময় একই ব্যক্তির নামে তিনটি লাইসেন্স, প্যাকেটের সাথে লাইসেন্স নম্বরের গরমিল এবং মানঘোষিত বীজের স্থানে ভিত্তিবীজ উৎপাদনসহ নানা অনিয়ম দেখে ব্যাপক অসন্তোষ প্রকাশ করেন। তাছাড়া কারখানা থেকে সকল বীজ রাতারাতি গায়েব হওয়ায় উৎপাদিত বীজের মান নিয়ে প্রশ্ন তোলেন তদন্ত কমিটি।

তদন্ত কমিটির প্রধান কৃষি মন্ত্রণালয়ের প্রধান বীজতত্ত্ববিদ ড. মো. আকতার হোসেন খান জানান, কৃষি মন্ত্রণালয় ৩ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে। ওই কমিটি বর্তমানে তাদের তদন্তকাজ শুরু করেছে। তবে কৃষক ভাই বীজভাণ্ডার যেভাবে বীজ উৎপাদন করছে, সেটার মান নিয়ে প্রশ্ন রয়েছে। আমরা তদন্ত শেষ করে মন্ত্রণালয়ে প্রতিবেদন দাখিল করব।

উল্লেখ্য, গত ৩ নভেম্বর সিংড়ার আটটি কারখানায় ভেজাল বীজ উৎপাদন এবং প্রতারিত হচ্ছেন কৃষকরা’ শিরোনামে একটি অনুসন্ধানমূলক প্রতিবেদন প্রকাশিত হয়।

ওই প্রতিবেদন প্রকাশের পরের দিনই মানহীন বীজ উৎপাদন, একই ব্যক্তি তিনটি বীজ উৎপাদনের লাইসেন্স গ্রহণ, গ্রেডিং ও আর্দ্রতা মাপার যন্ত্র, লাইসেন্স এবং প্যাকেটের গায়ে লাইসেন্স নম্বর না মেলাসহ নানা অভিযোগে কৃষক ভাই বীজভাণ্ডারকে ১০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিংড়া উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন