শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনৈতিক দলে ৩৩% নারী সম্পৃক্ত করার দাবিতে চকরিয়ায় মানববন্ধন

কক্সবাজারের চকরিয়ায় নারী উন্নয়ন ফোরামের উদ্যোগে গণপ্রতিনিধিত্ব আদেশের বিদ্যমান দিক নির্দেশনা অনুসারে বিভিন্ন রাজনৈতিক দলের সকল পর্যায়ের কমিটিতে ৩৩% নারীকে সম্পৃক্ত করার লক্ষ্যে মানববন্ধন ও স্বারকলিপি প্রদান করা হয়েছে।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) সকাল ১১টায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক পৌরশহরে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বিভিন্ন শ্লোগান সম্বলিত ব্যানার এবং ফেস্টুন নিয়ে নারী নেত্রীরা চকরিয়া প্রধান সড়কে মানববন্ধন শেষে স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি এবং চকরিয়া প্রেসক্লাবের নেতৃবৃন্দের কাছে স্মারকলিপি প্রদান করেন নারী নেতৃবৃন্দরা।

সংবাদ সম্মেলনে নারী নেত্রীরা বলেন, স্থানীয়ভাবে বা কর্মক্ষেত্রে কাজ করতে গিয়ে নারীরা বাধার সম্মুখীন হচ্ছেন। বিশেষ করে নারীরা বঞ্চিত হচ্ছেন। কর্মক্ষেত্রে জেন্ডার সমতার পরিবেশ এখনো তৈরি হয়নি। সকল রাজনৈতিক দলের কমিটিতে ৩৩ ভাগ নারীকে সম্পৃক্ত না করে উল্টো নারীদের প্রতি অবহেলা শিকার হচ্ছে।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ২০০৯ সালের সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২ অনুসারে বাংলাদেশ নির্বাচন কমিশনে সকল রাজনৈতিক দলের কেন্দ্রীয় কমিটিসহ জেলা, উপজেলা, ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ের সকল কমিপিতে ২০২০ সালের মধ্যে ৩৩ ভাগ নারীর প্রতিনিধিত্ব থাকার কথা। কিন্তু এ ক্ষেত্রে আশানুরূপ অগ্রগতি অর্জিত হয়নি। নির্বাচন কমিশনে রাজনৈতিক দল সমূহের নিবন্ধন সংক্রান্ত আইন-২০২০ প্রণয়নে কাজ চলছে। যেখানে কমিটি সমূহে ৩৩ ভাগ নারীর প্রতিনিধিত্ব বিধান রাখা হলেও নির্দিষ্ট সময়সীমা বেধে দেওয়া হয়নি।

চকরিয়া উপজেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি’র সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সভাপতি এম জাহেদ চৌধুরী, সাবেক সভাপতি সিরাজুল হক, সাবেক সভাপতি আবদুল মজিদ ও সাধারণ সম্পাদক মিজবাউল হক, কর্মনীড়ের নিবার্হী পরিচালক নারী নেত্রী শাহানা বেগম, সজরুন্নাহার বুলু, খালেদা বেগম, জোসনা আক্তার, কাউছার জাহান শিউলি, খান ফাউন্ডেশনের অপরাজিত প্রকল্পের চকরিয়ার সমন্বয়কারী আল আমিন, বেদনা খাতুন, ক্লাস্টার কো-অর্ডিনেটর সায়েদুল ইসলাম প্রমুখ।

আরও পড়ুনঃ  মহানবী'র ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বাউফলে মানববন্ধন

আনন্দবাজার/শাহী/রাজু

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন