সোমবার, ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পাইকগাছার চাঁদখালীতে স্বাস্থ্য সচেতনতামূলক কর্মসূচি

পাইকগাছার চাঁদখালীত স্বাস্থ্য সচেতনতামূলক কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। রোববার চাঁদখালী মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে সামাজিক সংগঠন স্পন্দন চাঁদখালী ও পাইকগাছা ডায়াবেটিক সমিতি যৌথ ভাবে এ কর্মসূচির আয়োজন করে।

স্পন্দন চাঁদখালী সংগঠনের সভাপতি নাজমুস সাকিব নিশানের সভাপতিত্বে ও সাধারণ সম্পদক পল্লব কুমার নাথ এর সঞ্চালনায় কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন, পাইকগাছা ডায়াবেটিক সমিতির সভাপতি ও বিএমএ কেন্দ্রীয় দপ্তর সম্পাদক অধ্যাপক ডাঃ শেখ মোহাঃ শহীদ উল্লাহ। এ কর্মসূচির মাধ্যমে এলাকার ১শ জনের মধ্য বিনামূল্য ডায়াবেটিক ও রক্তচাপ নির্ণয় করা হয়। রোগীদর উদ্দেশ্য ডাঃ শহীদ উল্লাহ বলেন অনিয়ন্ত্রিত ডায়াবেটিক্স ও উচ্চরক্ত চাপের কারণে হৃদরোগ, ব্রেনস্ট্রোক, চোখের অসুখ, কিডনী রোগ, পায়ে পচন ধরা সহ নানারকম জটিলতা বহুগুন বেড়ে যাই। এমনকি রোগীর আকস্মিক মত্যুও হতে পারে।

তিনি আরও বলেন সময় মতো ডায়াবেটিকস ও উচ্চরক্তচাপ নিয়ন্তত্রন করতে পারল এ ধরনের ঝুঁকি থেকে রেগীকে মুক্ত রাখা সম্ভব। সে কারণে রোগীকে স্বাস্থ্যসচেতন হতে হবে, তামাক ও ধুমপান বর্জন, অতিরিক্ত চর্বি না খাওয়া, নিয়মিত হাঁটা ও ব্যায়াম করা, বেশী পরিমান শাক সবজি খাওয়া জরুরী। প্রয়োজনে এ বিষয়ে একজন দক্ষ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কর্মসূচীতে অন্যান্যদের মধ্য উপস্থিত ছিলেন, কয়রা উপজলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নিশীত রঞ্জন মিস্ত্রি, কয়রা উপজেলা তাতী লীগের আহবায়ক ধীরাজ রায়, চাঁদখালী ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক চয়ন দেবনাথ, মাসুম বিল্লাহ প্রীতম, শেখ হলাল উদ্দীন, সাজু, তপু, মামুন ও আব্বাস।

আরও পড়ুনঃ  করোনা সংকটে সাংবাদিকদের স্বাধীনতা থাকা উচিত : মিলার

আনন্দবাজার/শাহী/ইমদাদ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন