রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

জাপান সফরে রাষ্ট্রপতি

জাপানের নতুন সম্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে আট দিনের সরকারি সফরে টোকিও পৌঁছেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। টোকিওর হানেদা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে রাষ্ট্রপতিকে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, জাপানের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ সহকারী কেনজিরো মোনজা এবং বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা অভ্যর্থনা জানান।

রাষ্ট্রপ্রধান গতকাল বিকেলে জাপান ও সিঙ্গাপুরে ৮ দিনের সরকারী সফরের উদ্দেশ্যে ঢাকা থেকে সিঙ্গাপুরের পথে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। তাঁর সফরসঙ্গী হিসেবে রয়েছেন সহধর্মিনী রাশিদা খানম, তাঁর পুত্র রেজওয়ান আহমদ তৌফিক এমপি, মোহাম্মদ আফজাল হোসেন এমপি এবং বঙ্গভবন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

টোকিও সফরকালে রাষ্ট্রপতি আগামী কাল ২২ অক্টোবর দুপুর ১টা ৩০ মিনিটে স্টেট হল অব ইম্পেরিয়েল প্লেস-এ নতুন জাপান সম্রাট নারুহিতো ও সম্রাঙ্গী মাসাকো’র অভিষেক অনুষ্ঠানে যোগ দিবেন।

২৩ অক্টোবর রাষ্ট্রপতি জাপানের দ্বিতীয় বৃহত্তম নগরী ইয়োকোহামা সফর করবেন। একই দিন টোকিও’র হোটেল নিউ ওটানিতে কসোভোর প্রেসিডেন্ট হাশিম থাওই রাষ্ট্রপতি আব্দুল হামিদের সাথে সাক্ষাৎ করবেন।  এরপর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আয়োজিত একটি ভোজসভায় অংশ নেবেন। ফেরার পথে রাষ্ট্রপতি দুই দিনের সফরে সিঙ্গাপুর অবস্থান করে ২৭ অক্টোবর (রবিবার) দেশের মাটিতে ফিরবেন।

আনন্দবাজার/ইউএসএস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  দেশে করোনায় আরও ২৬ মৃত্যু

সংবাদটি শেয়ার করুন