শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দেশব্যাপী প্রাথমিক শিক্ষকদের বদলি বন্ধ

করোনার কারণে দেশব্যাপী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি বন্ধ রাখার আদেশ দেওয়া হয়েছে। গতকাল রবিবার (২৫ অক্টোবর) দেশের ৮টি বিভাগের উপ-পরিচালককে এই নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (পলিসি ও অপারেশন) খালেদ আহম্মেদ স্বাক্ষরিত ওই আদেশে বলা হয়েছে, মহামারি করোনার কারণে সারাদেশের প্রাথমিক বিদ্যালয় বন্ধ রয়েছে। তাই এ অবস্থায় শিক্ষকদের সব ধরনের বদলি কার্যক্রম বন্ধ রাখা সমীচীন। তাই বর্তমান মহামারির কারণে বিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষকদের সকল ধরনের বদলি বন্ধ রাখার জন্য অনুরোধ করা হল।

গেল দুই বছর ধরে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের ভর্তি কার্যক্রমও বন্ধ রয়েছে। কিন্তু এখন শিক্ষক ভর্তি অনলাইন মাধ্যমে করার প্রস্তুতি চলছে। তবে ২০২১ সাল থেকে শিক্ষক বদলি আধুনিকায়ন করা হবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

এদিকে, গেল মঙ্গলবার (১৯ অক্টোবর) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) এক নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, প্রাক প্রাথমিকে সহকারী শিক্ষক পদে ২৫ হাজার ৬৩০ জনকে নেওয়া হবে ও প্রাথমিকে সহকারী শিক্ষক পদে ৬ হাজার ৯৪৭ জনকে নিয়োগ দেওয়া হবে। তবে প্রাথমিকের ইতিহাসে এটাই সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি বলে জানা গেছে।

উল্লেখ্য, দেশে বর্তমানে ৬৫ হাজার ৬২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে। সেখানে কর্মরত রয়েছেন তিন লাখের বেশি শিক্ষক। সবশেষ ২০১৮ সালে ১৮ হাজার ১৪৭ জন সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হয়।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  এখন থেকে বহিষ্কার করা যাবে না পিইসি পরীক্ষায়

সংবাদটি শেয়ার করুন