শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বগুড়ায় ৬ দিন ধরে বন্ধ করোনা নমুনা পরীক্ষা

 বগুড়ায় গত ৬ দিন ধরে বন্ধ রয়েছে করোনা নমুনা পরীক্ষা। বেশ কিছু যান্ত্রিক ত্রুটির কারণে তিন দিন বন্ধ থাকার ঘোষণা দেওয়া হয়েছিল। কিন্তু সংশ্লিষ্টরা এখন পর্যন্ত বলতে পারেননি আবার কবে নাগাদ শুরু হবে নমুনা পরীক্ষা।

জানা গেছে, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালের আরটি পিসিআর ল্যাবে যান্ত্রিক জটিলতা তৈরি হয়। এ কারণে গত বৃহস্পতিবার (৮ অক্টোবর) থেকে পরবর্তী তিন দিন শজিমেকে করোনা পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়জেলা স্বাস্থ্য দপ্তর।

এই ব্যাপারে বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন জানান, শজিমেকের আরটি পিসিআর ল্যাবে যান্ত্রিক জটিলতা সমাধানে আরও সময় লাগবে। তাই কবে নাগাদ আবার পরীক্ষা চালু করা যাবে তা এখন নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। তবে শজিমেকের জিন-এক্সপার্ট মেশিনে সীমিতভাবে করোনা পরীক্ষা চলছে।

এদিকে করোনা নমুনা পরীক্ষা বন্ধ থাকায় সাধারণ মানুষ পড়েছেন ব্যাপক দুর্ভোগে।

উল্লেখ্য, গেল ১২ অক্টোবর শজিমেক হাসপাতালে জিন-এক্সপার্ট মেশিনে এবং টিএমএসএস মেডিক্যাল কলেজে ৩৮ নমুনা পরীক্ষায় নতুন করে ১৫ জন করোনায় শনাক্ত হয়েছেন। এই নিয়ে বগুড়া মোট আক্রান্ত সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৭৯৮ জন। সেই সাথে সুস্থ হয়েছেন ৬ হাজার ৯৭৪ জন। মারা গেছেন ১৮৭ জন। এখন বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৬৩৭ জন।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  জলিলের সেই টাকা বন্যার্তদের বিতরণ করলেন হিরো আলম

সংবাদটি শেয়ার করুন