শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

গাজীপুরে কুমুন-খাতিয়া-ছোটকয়ের সড়কে মানুষের ভোগান্তি

গাজীপুর সদর উপজেলার বাড়িয়া ইউনিয়নের কুমুন- খাতিয়া- ছোটকয়ের কাঁচা সড়কে দীর্ঘদিনেও উন্নয়নের ছোঁয়া লাগেনি। জেলা শহরের দুই কিলোমিটার পূর্বদিকে বিল অধ্যুষিত বাড়িয়া ইউনিয়নে গ্রামীণ অবকাঠামো ও সড়ক উন্নয়নের আওতায় না আসায় অবহেলিত রয়ে গেছে এলাকাটি। এ কারণে ইউনিয়নের সাবেক ১ নং ওয়ার্ডের পাঁচটি গ্রামের অন্তত ১০হাজার মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) বলছে, সড়কটি উন্নয়ন প্রকল্প প্রস্তাবভুক্ত (ডিপিপি) হয়েছে এবং সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্পের আওতাভূক্ত করতে সদর দপ্তরে সার্ভে রিপোর্ট পাঠানো হয়েছে।

এদিকে স্থানীয়রা বলেন, বছরের পর বছর ধরে চলাচলের অনুপযোগী এই সড়কটি ‘গ্রামীণ সড়ক উন্নয়নের আওতায়’ আসছে না। পরিষদের সাথে যোগাযোগের একমাত্র এই বেহাল সড়কটি দিয়ে আশপাশের ১০ হাজারের বেশি মানুষ চলাচল করে। এলাকার মানুষ একেবারেই ঠেকায় না পড়লে এই পথ দিয়ে কষ্ট করে কেউ পরিষদে যায় না।

গাজীপুর সদরের বাড়িয়া ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবনটি কুমুন বাজারে। ইউনিয়ন হেডকোয়াটারের সাথে ৭, ৮, ৯ নং ওয়ার্ডের একমাত্র কুমুন- খাতিয়া- ছোটকয়ের সড়ক। সোমবার (১২ অক্টোবর) সরেজমিনে দেখা যায়, সড়কটির কাটাখালির খাতিয়া ব্রীজের দুই পাশে ইটা বিছানো সরু রাস্তা ভাঙ্গাচুরা। পানিতে ডুবে থাকা রাস্তায় জুতা হাতে কয়েকজন নারী পথচারী যাচ্ছেন। আবার একটি ব্যাটারী চালিত অটোরিক্সার যাত্রীরা প্রাণপণ চেষ্টায় টেনে ব্রীজে উঠানোর চেষ্টা করছেন অটোরিক্সাটি। ১২ অক্টোবর সোমবার ইউপি পরিষদের মাসিক সভা। সকাল দশটায় মোটরবাইক নিয়ে আসেন ৮নং ওয়ার্ডের কাউন্সিলর মো: বাচ্ছু মোল্লা ও ৯নং ওয়ার্ডের কাউন্সিলর মো: মজিদ ভূইয়া। স্থানীয় এই দুই জনপ্রতিনিধিও জুতা হাতে নিয়ে পানি মারিয়ে পরিষদের সভায় যাচ্ছেন। রাস্তাটির এই বেহালাবস্থা সম্পর্কে জানতে চাইলে অভিযোগের সুরে বলেন, পরিষদের সভায় অনেক বার বিষয়টি নিয়ে কথা বলেছি, কিন্তু কোনো কাজ হয়নি।

আরও পড়ুনঃ  একদিনে আক্রান্ত ৩৮৬৮, মৃত্যু ৪০

ছোটকয়ের গ্রামের বাসিন্দা এবং পূবাইল বাজারের ব্যবসায়ী এরশাদুল হক বলেন, ইউনিয়নের একটি বড় অংশ ছোটকয়ের এবং বড়কয়ের। সড়কটির উন্নয়ন না হওয়ায় কয়েক হাজার মানুষ দুর্ভোগে।

ইউনিয়নের ছোটকয়ের গ্রামের আব্দুল্লাহ আল মামুন ভূইয়া বলেন, সড়ক যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় আমরা ইউনিয়ন পরিষদ থেকে বিচ্ছিন্ন। সড়কটির উন্নয়ন খুবই জরুরী।

দুর্ভোগ সম্পর্কে বাড়িয়া ইউনিয়ন পরিষদের সংরক্ষিত-৩ (৭. ৮, ৯ নং ওয়ার্ডের) কাউন্সিলর মোসা: মর্জিনা বেগম বলেন, সড়কটি সরু এবং নীচু। বর্ষাকালে পানির নিচে চলে যায়, সড়কটির দ্রুত উন্নয়ন দরকার।

গাজীপুর সদর উপজেলা প্রকৌশলী মুহাম্মদ শাকিল হোসেন বলেন, সড়কটি উন্নয়ন প্রকল্প প্রস্তাবভুক্ত (ডিপিপি) হয়েছে। বরাদ্দ পেলে উন্নয়নের ব্যবস্থা নেওয়া হবে।

আনন্দবাজার/শাহী/সবুজ

সংবাদটি শেয়ার করুন