রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘ধর্ষণ বন্ধ করতে কঠোর আইন প্রয়োগ করতে হবে’

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সম্প্রতি মন্তব্য করেছেন, নারীর প্রতি সহিংসতা ও ধর্ষণ বন্ধ করতে হলে কঠোর আইন প্রয়োগ করতে হবে।

জানা গেছে, আজ সোমবার সচিবালয়ে সেতু মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত ভারতের নতুন হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীর সাথে সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করে আইন সংশোধনে মন্ত্রিসভার সিদ্ধান্তের ব্যাপারে জানতে চাইলে ওবায়দুল কাদের জানান, প্রধানমন্ত্রী যে সিস্টেম তৈরি করেছেন, যাদের এজেন্ডা নেই, তাদের মন্ত্রিসভার বৈঠকে ডাকা হয় না। আমারও আজ কোনো এজেন্ডা ছিল না। তবে ধর্ষণের এই (আইন সংশোধনের) ব্যাপারে প্রধানমন্ত্রী নিজে উদ্যোগ নিয়েছেন।

আমার মনে হয়েছে মানুষের মনের ভাষা প্রধানমন্ত্রী বোঝেন। এটি (আইনের সংশোধন) এখন জনদাবিতে পরিণত হয়েছে। কাজেই তাদের এই দাবিকে অবশ্যই আমরা স্বীকৃতি দেব। এই উদ্দেশ্য বাস্তবায়নে সরকার দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আরও জানান, সর্বোচ্চ শাস্তি নিশ্চিত হলে এদের মধ্যে একটি ভয়-ভীতি থাকবে। নারীর প্রতি সহিংসতা ও ধর্ষণ যেভাবে বৃদ্ধি পাচ্ছে, এটি বন্ধ করতে হলে এ ধরনের কঠোর আইনই প্রয়োগ করতে হবে।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  নতুন উড়োজাহাজ সংযোজন করছে ইউএস-বাংলা

সংবাদটি শেয়ার করুন