রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

জলাশয় পরিষ্কার করার নির্দেশ ডিএনসিসির

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় সকল জলাশয় পরিষ্কারের নির্দেশ দিয়েছে ডিএনসিসি। এর ব্যত্যয় হলে আইনগত ব্যবস্থা নেবে বলে জানিয়েছে ডিএনসিসি। বিষয়টি নিশ্চিত করেছেন ডিএনসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন।

শুধু বেসরকারি মালিকানাধীন নয়, সরকারের বিভিন্ন সংস্থার মালিকাধীন নর্দমা, ডোবা, পুকুর, খাল, জলাশয় ইত্যাদি থেকে কচুরিপানা, ময়লা-আবর্জনা নিজ দায়িত্বে অপসারণ করার জন্য সংশ্লিষ্ট ব্যক্তি, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকেও নির্দেশ দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

এবার জলাশয় পরিষ্কারের জন্য ব্যক্তিমালিকানাধীন জলাশয়ের মালিকদের পাশাপাশি সরকারি প্রতিষ্ঠানগুলোতেও দেয়া হয়েছে চিঠি। জলাশয় পরিষ্কারের নির্দেশনা দিয়ে ডিএনসিসির পক্ষ থেকে একটি গণবিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বর্ষা পরবর্তী শুষ্ক মৌসুমে কিউলেক্স মশার প্রকোপ বৃদ্ধি পায়। কিউলেক্স মশা সাধারণত ময়লা-আবর্জনা, নর্দমা, অপরিচ্ছন্ন ডোবা, নালা, পুকুর, জলাশয় ইত্যাদি স্থানে বংশবিস্তার করে। এসব স্থানে ময়লা-আবর্জনা, কচুরিপানা, জলজ উদ্ভিদ থাকলে বারবার কীটনাশক প্রয়োগ করেও মশা নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। ব্যক্তি মালিকানাধীন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের খাল, ডোবা, জলাশয় ইত্যাদি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা নিজ নিজ ব্যক্তি বা প্রতিষ্ঠানের দায়িত্ব।

এতে আরও বলা হয়, নিজ নিজ মালিকানাধীন নর্দমা, ডোবা, পুকুর, খাল, জলাশয় ইত্যাদি থেকে কচুরিপানা, ময়লা-আবর্জনা নিজ দায়িত্বে অপসারণ না করলে সংশ্লিষ্ট ব্যক্তি, প্রতিষ্ঠানের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও সতর্ক করে দিয়েছে ডিএনসিসি।

 

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  মরদেহ সৎকারে প্রতি উপজেলায় স্বেচ্ছাসেবী প্রশিক্ষণের নির্দেশ

সংবাদটি শেয়ার করুন