ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ধর্মপাশায় ওয়ার্ল্ড ভিশন এর বিরুদ্ধে একতরফা সহায়তার অভিযোগ

সুনামগঞ্জের ধর্মপাশায় বেসরকারি সংস্থা ওয়ার্ল্ডভিশন বাংলাদেশ এর পক্ষ থেকে একতরফা জয়শ্রী ইউনিয়নে সহায়তা কার্যক্রম চলে আসছে । এ উপজেলায় কর্মরত বেসরকারি সংস্থার স্থানীয় প্রতিনিধি আর্থিক সুবিধা নিয়ে এই কার্যক্রম চালিয়ে আসছে বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে সুবিধাবঞ্চিত এলাকাবাসী ও জনপ্রতিনিধিদের মধ্যে চরম ক্ষোভ ও হতাশা দেখা দিয়েছে।

উপজেলা প্রশাসন ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, ধর্মপাশা উপজেলাটি হাওর বেষ্ঠিত উপজেলা। এখানে রয়েছে ১০টি ইউনিয়ন। এর মধ্যে হাওরবেষ্ঠিত ইউনিয়ন হিসেবে প্রথম স্থানে রয়েছে সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়ন। বছরের ছয়মাস পানির সঙ্গে যুদ্ধ করে কাটে এখানকার মানুষের দৈনন্দিন জীবন। এ উপজেলার বেশির ভাগ মানুষজনই একমাত্র বোরো ফসলের ওপর নির্ভরশীল। অথচ বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ উপজেলার জয়শ্রী ইউনিয়নের মানুষজনদের মধ্যে গত বছরের সেপ্টেম্বর মাস থেকে একক ভাবে কার্যক্রম চালাচ্ছে।

সম্প্রতি তিনদফা বন্যায় ও করোনার কারণে এই ইউনিয়নটিকে দরিদ্র এলাকা হিসেবে বিবেচনা করে ওই ইউনিয়নের ৯৬৬টি পরিবারের মধ্যে তিন হাজার ৫৫টাকা করে ও একই ইউনিয়নের ৬১০টি পরিবারকে হাইজীন কীট এবং ৫০০টি পরিবারের মধ্যে ওয়াশ সামগ্রী বিতরণ করেছে বলে সংস্থাটির স্থানীয় কর্তপক্ষ দাবি করেছে। তবে এই ঘোষণার সঙ্গে বাস্তবতার কতটুকু মিল আছে তা একমাত্র সংস্থার কর্মকতরাই ভালোভাবে বলতে পারবেন।

ওই বেসরকারি সংস্থাটি তাঁদের নিজেদের সংস্থার প্রচার চালাতে উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও জনপ্রতিনিধির উপস্থিতিতে এসব বিতরণে স্বল্প কয়েকজন নারী পুরুষকে উপস্থিত করে এই কার্যক্রমের সূচনা করা হয়। বাস্তবে এসব অর্থ ও উপকরণ সুবিধাভোগীদের মধ্যে পৌঁছেছে কী না তা অস্পষ্টই থেকে যাচ্ছে।

উপজেলার সুখাইড় রাজাপুর উত্তর ইউনিয়ন পরিষদ( ইউপি) চেয়ারম্যান ফরহাদ আহমেদ বলেন,উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে হাওরবেষ্ঠিত ইউনিয়ন হিসেবে আমার ইউনিয়নটি প্রথম স্থানে রয়েছে। ফলে শিক্ষা, চিকিৎসা ও উপজেলা সদরের সঙ্গে সড়ক যোগাযোগের ক্ষেত্রেও বেশ পিছিয়ে রয়েছে। শুনেছি, বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ হতদরিদ্র মানুষজনকে নিয়ে কাজ করছে। নিয়ম অনুযায়ী আমার ইউনিয়নটি এতে প্রাধান্য পাওয়ার কথা ছিল। কিন্তু ওই সংস্থাটি সহায়তা প্রদানের সঠিক স্থানটি নির্ধারণ করতে পারেনি। এতে করে আমার ইউনিয়নের হত দরিদ্র ও দরিদ্র্র মানুষজন সুবিধা বঞ্চিত হয়েছেন।

বেসরকারি সংস্থা ওয়ার্ল্ডভিশন বাংলাদেশ এর ধর্মপাশা উপজেলার এরিয়া পোগ্রাম ম্যানেজার সাগর জন কস্তা বলেন, আমাদের সংস্থার ভাবমূর্তি নষ্ট করার জন্য এসব গুজব ছড়ানো ছাড়া আর কিছুই নয়। আমরা কারও কাছ থেকে কোনোরকম আর্থিক সুবিধা নিইনি। এনজিও ব্যুরো থেকে এই উপজেলার একমাত্র জয়শ্রী ইউনিয়নেই কাজ শুরু করার অনুমতি আমরা পেয়েছি। উপজেলার অন্যান্য ইউনিয়ন গুলোতে পর্যায়ক্রমে অর্থ সহায়তা, হাইজীন কীট ও ওয়াশ সামগ্রী বিতরণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.মুনতাসির হাসান বলেন, এই বেসরকারি সংস্থাটির কার্যক্রমের বিরুদ্ধে কোনো অনিয়মের অভিযোগ পেলে অবশ্যই সেটি তদন্ত করে দেখা হবে।

আনন্দবাজার/ডব্লিউ এস/এম এইচ

সংবাদটি শেয়ার করুন