ঢাকা | শনিবার
১৯শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

এক মৌসুমে ৬ দফা বন্যা গোয়াইনঘাটে

সম্প্রতি আবারও বন্যার কবলে পড়েছে সিলেটের সীমান্তবর্তী উপজেলা গোয়াইনঘাট। এ নিয়ে ৬ দফায় বন্যার কবলে পড়লেন গোয়াইনঘাটবাসী। গতকাল শুক্রবার বিকেল থেকে উপজেলার প্রধান সড়কের বেশ কিছু স্থানে অনেক পানি উঠেছে। ফলে শনিবার (২৬-৯-২০২০) সকাল থেকে সারি-গোয়াইন, গোয়াইনঘাট-রাধানগর-জাফলং সড়কে পানি ওঠায় যানবাহন চলাচল  একেবারে বন্ধ রয়েছে।

এই ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুস সাকিব জানান, গেল বৃহস্পতিবার থেকে টানা বৃষ্টি হওয়ায় ওই দিন বিকেল থেকে জেলা সদরের সাথে যোগাযোগের সড়কের অন্তত সাতটি স্থানে পানি উঠেছে।

জানা গেছে, মে মাসে প্রথম দফা বন্যা গোয়াইনঘাটের মানুষ। এরপর জুন মাসে পর পর দুই দফা বন্যা হয়। জুলাইয়ের মধ্যবর্তী সময়ে আরও দুই দফা বন্যা শেষে গতকাল ২৫ সেপ্টেম্বর ষষ্ঠ দফা বন্যার কবলে পড়েছে গোয়াইনঘাটে।

এদিকে পাহাড়ি ঢল নামায় সিলেট অঞ্চলের প্রধান দুই নদী সুরমা ও কুশিয়ারাসহ সীমান্ত নদ-নদীর পানি ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। জৈন্তাপুরের সারি ঘাট পয়েন্টে নদীর পানি ১১ দশমিক ৩৪ মিটার, কানাইঘাটে লোভা নদীর পানি লোভাছড়া পয়েন্টে ১২ দশমিক ৯৩ মিটার এবং ধলাই নদের পানি কোম্পানীগঞ্জের ইসলামপুর পয়েন্টে ১০ দশমিক ৮১ মিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। প্রতিদিন পানির স্তর-সম্পর্কিত তথ্য থেকে এ কথা জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) সিলেটের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ শহীদুজ্জামান সরকার।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন