শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নির্মানাধীন ভবন যখন জনদূর্ভোগের কারণ

নারায়ণগঞ্জ শহরের নবাব সলিমুল্লাহ সড়কে মিশনপাড়া মোড়ে নির্মিত হচ্ছে ‘ইদ্রিস আলী টাওয়ার’। এই ভবনটি নির্মান করছে আজাদ রিফাত গ্রুপ। জানা গেছে, ‘ইদ্রিস আলী টাওয়ার’ এর কাজের মধ্য দিয়ে ডেভেলপিং ব্যবসায় শুরু করেন ‘আজাদ রিফাত গ্রুপ’। এটি তাদের প্রথম প্রজেক্ট। পাইলিং এর সময় থেকে শুরু করে এখন পর্যন্ত এলাকাবাসীর চলাচলের একটি মাত্র রাস্তায় এই ভবনের কাজের দোহায় দিয়ে নানা রকমের প্রতিবন্ধকতা সৃষ্টি করে আসছে তারা, এর ফলে তৈরি হচ্ছে ব্যাপক জনদূর্ভোগ ।

সম্প্রতি এ ব্যাপারে অনুসদ্ধান করলে মিলেছে এর সত্যতা। বিল্ডিং এর বেইজমেন্টে প্রচুর পানি জমে আছে, যার মধ্যে পাওয়া গেছে ডেঙ্গু মশার লার্ভা। স্থানীয়দের মতে বিল্ডিং এর নিচের অংশ এখন মশা উৎপাদনের কারখানা, তাছাড়া রাস্তার একাংশে তাদের বিল্ডিং এর ৩য় তালা থেকে কনস্ট্রাকশনের ব্যবঽত ময়লা পানি উপর থেকে নিচে ফেলছে। এতে করে রাস্তা দিয়ে চলাচল করা মানুষ দূর্ভোগ পোহাচ্ছেন। এছাড়া তাদের নির্মান কাজে ব্যবঽত বালু এবং ইট সিটিকোর্পোরেশনের রাস্তার উপর রাখে, যার কারণে ব্লক হয়ে যাচ্ছে ড্রেনগুলো। এতে সামান্য বৃষ্টিতেই তৈরি হচ্ছে জলাবদ্ধতা ।

এ ব্যাপারে প্রজেক্ট ম্যানেজার মিঠুনের সাথে কথা বললে তিনি জানান, নির্মানাধীন ভবনে একটু পানি জমবেই জনদুর্ভোগ সৃস্টি হবেই এটি তাদের দেখার কোন বিষয় নয়। তাছাড়া সাংবাদিকরা ছবি তুলতে গেলে তিনি ক্ষিপ্ত হয়ে উঠেন এবং নানা মহলের পরিচয় দিতে থাকেন ।

স্থানীয় বাসীন্দারা জানান,  নারায়ণগঞ্জ শহরে এমন ব্যাপরোয়া ভাবে নির্মান কাজ চলাচ্ছে আরও বেশ কয়েকটি ডেভেলপার কোম্পানী। তারা তাদের ইচ্ছা মত জনদূর্ভোগ সৃস্টি করে ভবনের কাজ করছে। এ ব্যাপারে তারা প্রশাসন এবং সিটি কোর্পোরেশনের হস্তক্ষেপ কামনা করেন ।

আরও পড়ুনঃ  মোল্লাহাটে আ’লীগের উদ্যোগে রাজিয়া নাসের এর কুলখানী

আনন্দবাজার/এইচ এস কে/ বি এ

সংবাদটি শেয়ার করুন