রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

টিএসসির পথশিশু জিনিয়াকে উদ্ধার নারায়ণগঞ্জ থেকে

সম্প্রতি নিখোঁজ হওয়ার সাত দিন পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকার ফুলবিক্রেতা শিশু জিনিয়াকে নারায়ণগঞ্জ থেকে উদ্ধার করেছে গোয়েন্দা পুলিশ।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার এইচ এম আজিমুল হক বলেন, গত সোমবার রাতে নারায়ণগঞ্জের পঞ্চবটী থেকে তারা নয় বছরের শিশুটিকে উদ্ধার করেন।

এ ঘটনায় লোপা তালুকদার নামে এক তরুণীকে গ্রেপ্তার করেছে পুলিশ। তবে তার পুরো পরিচয় জানা না গেলেও জিনিয়ার মা যে দুজনকে সন্দেহ করার কথা পুলিশকে বলেছিলেন, লোপা তাদের একজন। এই ব্যাপারে গোয়েন্দা কর্মকর্তা আজিমুল হক জানান, “কী উদ্দেশ্যে, কারা জিনিয়াকে সেখানে নিয়ে গিয়েছিল তা আমরা জানার চেষ্টা করছি। তাই বিস্তারিত পরে বলা হবে।

গত মঙ্গলবার রাত ৯টার দিকে সর্বশেষ জিনিয়াকে টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যান ফটকে অপরিচিত দুজন নারীর সাথে ফুচকা খেতে দেখেছিলেন তার মা সেনুরা বেগম। এরপর থেকে জিনিয়ার হদিস পাওয়া যাচ্ছিল না।

অনেক স্থানে খোঁজাখুঁজি করে না পেয়ে পরদিন বুধবার সেনুরা বেগম শাহবাগ থানায় গিয়ে একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। সেখানে তিনি অপরিচিত ওই দুই নারীকে ঘিরে সন্দেহের কথা বলেন।

মঙ্গলবার সকালে জিনিয়ার মা বলেন, পুলিশ বলেছে, ওই মহিলারাই আমার মেয়েকে ফুসলিয়ে এবং নানা প্রলোভন দেখিয়ে নিয়ে গেছিল। তবে এখনো আমার বুকের মানিককে দেখতে পাই নাই। আজকে শাহবাগ থানায় নিয়ে আসবে।

জানা গেছে, ট্রাকচালক স্বামী দুর্ঘটনায় মারা যাওয়ার পর সাত বছর আগে কিশোরগঞ্জের ভৈরব থেকে তিন সন্তানকে নিয়ে টিএসসি এলাকায় আসেন সেনুরা।

আরও পড়ুনঃ  ‘করোনার গতি প্রকৃতি কোন দিকে যায় বলা মুশকিল’

দুই মেয়ে সিনথিয়া (৭), জিনিয়া (৯) এবং ছেলে পলাশকে (১৭) নিয়ে টিএসসি বারান্দায় রাত কাটান তিনি। দিনের বেলা ফুল বিক্রি করে মায়ের সংসারে জোগান দেয় জিনিয়া ও সিনথিয়া। আর পলাশ বর্তমানে একটা চায়ের দোকানে কাজ করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বা টিএসসিতে যাদের আনাগোনা, তাদের অধিকাংশেরই চেনা মিষ্টি হাসির দুই শিশু সিনথিয়া-জিনিয়াকে।

জিনিয়া নিঁখোজ হওয়ার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নানা সংগঠনের নেতা এবং সাধারণ শিক্ষার্থীরা ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শিশুটির খোঁজে সরব হয়ে ওঠেন।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন