শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

চকরিয়ায় মনোমুগ্ধকর শাপলার বিলে দর্শনার্থীর ভিড়

কক্সবাজারের চকরিয়ায় প্রকৃতিতে নিজের রূপ বৈচিত্র অকাতরে বিলিয়ে ফুটে থাকা এবং সূর্যের আলোর ঝলকানি এক পলকে মনে হবে, শাপলার কোনো চাদর। পুরো বিলজুড়ে বিছানো শাপলা। তাই গ্রামটির নামই হয়ে গেছে ‘শাপলা বিল’। উপজেলা কাকারা ইউনিয়ন নলবিলায় নামক গ্রামে প্রাকৃতিক ভাবেই এই শাপলার অবারিত রঙ্গিন রুপে যে কাউকে মুগ্ধ করবে। এই রুপের প্রশংসা এখন জেলাজুড়ে ছাড়িয়ে পড়ছে।

সাধারণত আগষ্ট ও সেপ্টেম্বর মাসে এই বিলে শাপলা ফুল ফোটে। আর ওই বিলের জলে ফুটন্ত লাল শাপলা নৌকায় চড়ে সৌন্দর্য উপভোগ করতে বিভিন্ন এলাকায় থেকে দর্শনার্থীরা আসতে শুরু করেছেন।

সরেজমিনে ঘুরে ও স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, চকরিয়া উপজেলার কাকারা ইউনিয়নে বিলের মাঝে শতাধিক একর জমিতে দীর্ঘ বছর ধরে প্রকৃতিগত ভাবেই শাপলা ফুল ফুটে থাকে। এই জমিগুলোতে ধান জন্মালেও বর্ষাপানিতে জমিগুলোতে কোমর অবধি পানি জমে থাকে। তিনি আরও বলেন, গ্রামগঞ্জের বিলঝিল বরাট করে ঘরবাড়ি নির্মাণ করে ফেলায় বিলঝিল গুলোতে আগের মতো আর শাপলার সৌন্দর্য চোখে পড়ে না। তাই এখানে ফুটন্ত শাপলা ফুল সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিন দূর-দুরান্ত থেকে আগত অসংখ্য দর্শনার্থী ভীড় জমায় বলে জানান।

আনন্দবাজার/শাহী/রাজু

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিস্তৃত হবে বন্যা, উত্তরাঞ্চলে অবনতির শঙ্কা

সংবাদটি শেয়ার করুন