শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সড়কে নিহত রেশমা হত্যার সুষ্ঠু বিচারের দাবিতে নিসআ’র মানববন্ধন

গত ৭ আগস্ট রাজধানীর চন্দ্রিমা উদ্যান এলাকায় বেপরোয়া ভাবে চালানো গাড়ির চাপায় নিহত হোন এভারেস্ট বিজয়ী পর্বতারোহী রেশমা নাহার রত্না।

এ ঘটনার সুষ্ঠু বিচার চেয়ে ও নিরাপদ সড়কের দাবিতে ৯ আগস্ট জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পরিচালনা করে ২০১৮ এর নিরাপদ সড়ক আন্দোলনকারীদের সমন্বিত প্লাটফর্ম নিরাপদ সড়ক আন্দোলন-(নিসআ)।

মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন নিসআ এর কেন্দ্রীয় যুগ্ম আহবায়ক শাহীদুল ইসলাম আপন,কেন্দ্রীয় সদস্য ওমর ফারুক ফরহাদ, খালেদ রহমান,রিদয় খান সহ ঢাকা ইউনিটের সদস্যরা।

মানববন্ধনে শাহীদুল ইসলাম আপন বলেন, ‘১৮ এর এত বড় আন্দোলনের পরেও দুঃখজনক ভাবে সড়ক নিরাপত্তার কোনো উল্লেখযোগ্য উন্নতি দেখিনি।আন্দোলনে আমাদের অন্যতম দাবি ছিলো লেন ভিত্তিক যানবাহন চালনোর আইন বাস্তবায়ন।কিন্তু সেখানে বর্তমানে লেন ভিত্তিক গাড়ি চালনার কোনো নজির দেখা যায় না। কম গতি সম্পন্ন সাইকেল-রিকশার জন্য আলাদা লেনের দাবি অনেক পুরানো।

তিনি আরও বলেন, গত বছর মেইনরোডে রিকশা চালানোর পারমিশন সাময়িক ক্যান্সাল করা হয়েছিলো, পরে আবার দেয়া হয়। তখনই প্রশাসন ও সাধারণ জনগণ সবাই রিক্সা-সাইকেলের জন্য আলাদা লেনের কথা বলে। এবং অনেকটা সেই শর্তেই রিক্সা পুনরায় মেইন রোডে বৈধ করা হয়। অথচ শর্ত বাস্তবায়নের কোনো নজির আমরা দেখি নি, যার বলি হতে হলো রেশমা কে।’

নিসআ এর পক্ষ থেকে আরো বলা হয় দ্রুত সময়ের মধ্যে এ ঘটনার সুষ্ঠু বিচার ও সড়কে যাবতীয় অব্যবস্থাপনা নিরসনের জন্য পদক্ষেপ না নেয়া হলে তারা আরো কঠোর কর্মসূচি পালন করবে।

আরও পড়ুনঃ  চরম খাদ্যসংকটের শঙ্কায় বিশ্ব

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন