ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএনসিসির ৪৫০০ কোটি টাকার বাজেট অনুমোদন

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ২০২০-২১ অর্থবছরের জন্য চার হাজার ৫০৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। আজ সোমবার (২০ জুলাই) করপোরেশনের দ্বিতীয় বোর্ড সভায় এই বাজেট অনুমোদন করা হয়েছে।

এছাড়াও ২০১৯-২০২০ অর্থবছরের দুই হাজার ৬০৮ কোটি ৬০ লাখ টাকার সংশোধিত বাজেটও অনুমোদন দেয়া হয়েছে। নিয়ম অনুযায়ী নতুন অর্থবছরের বাজেট জুন মাসের মধ্যেই অনুমোদন হওয়ার কথা থাকলেও চলতি বছরে প্রায় ২০ দিন পর বাজেট অনুমোদন করল সংস্থাটি।

ডিএনসিসির জনসংযোগ দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৯-২০ অর্থবছরে এক হাজার ১০৬ কোটি ৪০ লাখ টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। তবে সংশোধিত বাজেটে তা ৬৪২ কোটি ৪০ লাখ টাকা নির্ধারণ করা হয়।

মেয়র জানান, হোল্ডিং ট্যাক্স, বাজার সালামি, ট্রেড লাইসেন্স ফি, সম্পত্তি হস্তান্তর করা লক্ষ্যমাত্রা অনুযায়ী  রাজস্ব আদায় অর্জিত হয়নি। ২০২০-২১ অর্থবছরে ৯৬১ কোটি ৬৫ লাখ টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রাধরা হয়েছে। এছাড়াও অন্যান্য আয় ১২ কোটি টাকা, সরকারি অনুদান ১৫০ কোটি টাকা, সরকারি ও বিদেশি সাহায্যপুষ্ট প্রকল্প থেকে ৩ হাজার ১০ কোটি ৮৫ লাখ টাকা আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

২০২০-২১ অর্থবছরে মোট রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৬১৯ কোটি ৮৫ লক্ষ টাকা। এরমধ্যে মশক নিয়ন্ত্রণ কার্যক্রম খাতের ৭০ কোটি টাকা এবং নগরীর বর্জ্য ব্যবস্থাপনা খাতে ১০০ কোটি টাকা ধরা হয়েছে। এছাড়াও অন্যান্য ব্যয় ১৩ কোটি টাকা এবং মোট উন্নয়ন বাজেট বাবদ ব্যয় ৩ হাজার ৬৬০ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে।

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন