শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ের জমিদার বাড়ি ধসে পড়ায় সংস্কারের দাবিতে মানববন্ধন

ঠাকুরগাঁও জেলা থেকে ৭০ কিলোমিটর পশ্চিমে হরিপুর উপজেলায় গতকাল বুধবার সকালে উপজেলা পরিষদ গেটে শতবছরের পুরাতন ও ঐতিহ্যবাহী হরিপুর জমিদার বাড়ি সম্প্রতি বৃষ্টির পানিতে একাংশ ধসে পড়ে। এরই দাবিতে রাজ বাড়িটি সংস্কার ও সংরক্ষণের জন্য উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও জনসাধারণ এক মানববন্ধন করেন।

মানববন্ধনে অংশ নেন শিক্ষার্থী আব্দুল্লাহ আল মামুন, তানজিরুল ইসলাম, রাকিব হাসান রিয়াদ, সালমান খান ফারসি, আসিফ ইকবাল আকাশ, মুরাদ হোসেন, মাহিম সরকার, উজ্জল হাসান রাজবির, মাসুদ রানা, শাইফ মুনতাসির, মহিদুর সরকার বাপ্পি, লিয়াকত আলী বাপ্পি, সাকিব হাসান রিয়াল, আরিফ হোসেন, রকি ইনসান, শাহরিয়ার আহম্মেদ সিগ্ধ, নাবিদ হাসান রানা, ফারহান তানভীর, আসিফুল হোসেন আসিফ, প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, এ রাজ বাড়িটি ঠাকুরগাঁও জেলার মধ্যে অন্যতম একটি ঐতিহ্যবাহী প্রাচীন স্থাপনা। যা জেলায় পুরাতন স্থাপত্যের স্বাক্ষর বহন করে আসছে অদ্যবদি। কিন্তু এ রাজবাড়ীটি দীর্ঘদিন ধরে সংস্কার না করার কারণে ও টানা বর্ষণে রাজ বাড়িটির একাংশ ধসে পড়তে শুরু করেছে। এখনই মেরামত করা না হলে জেলার ঐতিহ্য রক্ষা করা সম্ভব হবেনা।

তাই রাজবাড়িটি রক্ষায় প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন বক্তারা। এছাড়াও হরিপুর উপজেলার প্রাচীর এই ঐতিহ্যবাহী স্থাপত্যের নিদর্শনকে বাঁচিয়ে রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশুদৃষ্টি কামনা করেছেন স্থানীয় সুধি সমাজ।

আনন্দবাজার/শাহী/কবি

আরও পড়ুনঃ  রাজবাড়ীর কৃষকদের মুখে হাসি ফোটাল টমেটো

সংবাদটি শেয়ার করুন