শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ট্যাংকলরী শ্রমিক নেতা হত্যার বিচার দাবিতে সিদ্ধিরগঞ্জে সকাল-সন্ধ্যা কর্মবিরতি

বাংলাদেশ ট্যাংকলড়ী সিলেট বিভাগীয় ট্যাংকলড়ী শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন রিপনের হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে সিদ্ধিরগঞ্জে বিক্ষোভ মিছিল, কর্মবিরতি ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ০৮ টায় শিমরাইল-ইপিজেড-নারায়ণগঞ্জ সড়কে এ বিক্ষোভ মিছিল করে ট্যাংকলরী শ্রমিক ইউনিয়ন সিদ্ধিরগঞ্জের গোদনাইল

পদ্মা ও মেঘনা শাখার নেতাকর্মীরা। এদিকে রবিবার বাংলাদেশ ট্যাংকলড়ী শ্রমিক ফেডারেশনের আহবানে সারাদেশব্যাপী সকাল থেকে সিদ্ধিরগঞ্জের গোদনাইল পদ্মা ও মেঘনা তেল ডিপো থেকে সব ধরনের জ্বালানি তেল লোড আনলোড বন্ধ রেখেছে ট্যাংকলড়ী শ্রমিকরা।

এসময় শ্রমিক নেতারা তাঁদের বক্তব্যে, সিলেট বিভাগীয় ট্যাংকলড়ী শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক মো. ইকবাল হোসেন রিপন হত্যার প্রতিবাদ এবং ঘাতকদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানসহ সারা দেশের ট্যাংকলরি শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান। দেশব্যাপী সরকার বিরোধী চক্র সক্রিয় হয়ে পরিকল্পিত হত্যাকান্ড ঘটিয়ে অরাজতক পরিস্হিতি সৃষ্টির পায়তারা করছে বলে দাবি করেন। অনবিলম্বে যারা শ্রমিকনেতা হত্যাকান্ড ও হত্যাচেষ্টার সাথে জড়িত তাঁদের আইনের আওতায় এনে কঠোর শাস্তির দাবি জানানো হয় প্রতিবাদ সভায়।

উল্লেখ্য, গত ১০ জুলাই রাতে সিলেট দক্ষিণ সুরমা থানার বাবনা পয়েন্টে সিলেট বিভাগীয় ট্যাংকলড়ী শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন রিপনকে কুপিয়ে হত্যা করে সন্ত্রাসীরা।

এর প্রতিবাদে বাংলাদেশ ট্যাংকলড়ী শ্রমিক ফেডারেশনের উদ্যোগে সারাদেশ শ্রমিক ধর্মঘটের অংশ হিসেবে এ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভার আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যাংকলরী শ্রমিক ইউনিয়ন সিদ্ধিরগঞ্জের গোদনাইল পদ্মা শাখার সভাপতি জাহিদ হোসেন, বাংলাদেশ ট্যাংকলড়ী শ্রমিক ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সহ সাধারন সম্পাদক ও বাংলাদেশ ট্যাংকলড়ী শ্রমিক ইউনিয়ন গোদনাইল মেঘনা ডিপো শাখার সভাপতি মোঃ আশরাফ উদ্দিন,
সাধারণ সম্পাদক আব্দুল আজিজ, পদ্মা শাখার সাধারন সম্পাদক ফারুক হোসেন, আমান, মহিউদ্দিন সানী, আবুল হোসেন, মনির হোসেন, সুমন, মহসিন, রনি, মুন্না, ইফতি, আব্দুর রব, নেকবর মাস্টার ও নাজির হোসেন প্রমুখ।

আরও পড়ুনঃ  গাজীপুরে দুই বন্ধুর হাতে কিশোর সোহান হত্যাকান্ডের রহস্য উদঘাটন

প্রতিবাদ সভায় বক্তারা আগামী ১৫ দিনের মধ্যে সিলেটের দক্ষিণ সুরমা থানার ওসি খায়রুল ফজলের প্রত্যাহার করে আসামীদের দ্রুত গ্রেফতারের দাবি জানান। অন্যথায় অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট দেওয়ার হুশিয়ারী দেন শ্রমিক নেতারা।

শ্রমিকরা জানায়, গত ২৩ এপ্রিল বাংলাদেশ ট্যাংকলরী শ্রমিক ইউনিয়ন সিদ্ধিরগঞ্জের গোদনাইল মেঘনা ডিপো শাখার সভাপতি শ্রমিক নেতা আশরাফ উদ্দিনকে হত্যার উদ্দেশ্য পরিকল্পিত ভাবে হামলা ও তাঁর অফিস ভাঙচুর- লুটপাট চালায় সন্ত্রাসীরা। এ হামলার সাথে জড়িত সকলের বিচার ও শাস্তির দাবি জানিয়েছে ট্যাংকলড়ী শ্রমিকরা।

এছাড়াও ১৮ জনু সিরাজগঞ্জ বাঘাবাড়ী ট্যাংকলরী শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মনির হোসেন ও ১৫ এপ্রিল বরিশাল বিভাগীয় ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ কামাল হোসেনের উপর হামলা করে সন্ত্রাসীরা।

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন