ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

অসহায় নারীদের কল্যাণে পৈত্রিক ভিটা দান করলেন পরিকল্পনামন্ত্রী

সঅম্প্রতি হাওরাঞ্চলের অসহায় নারীদের সহায়তা করতে সুনামগঞ্জের ডুংরিয়াস্থ কোটি টাকা মূল্যের পৈত্রিক ভিটা দলিল করে সরকারকে দান করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

আজ বৃহস্পতিবার সকালে মন্ত্রীর পক্ষে জেলা প্রশাসক বরাবর দলিলটি হস্থান্তর করেন তার ব্যক্তিগত সহকারী (রাজনৈতিক) হাসনাত হোসাইন।

জানা গেছে, বস্ত্র এবং পাট মন্ত্রণালয়ের আওতায় হাওরাঞ্চলের পিছিয়ে পড়া নারীদের প্রশিক্ষণ দিয়ে তাদেরকে কর্মমুখী করার পরিকল্পনায় এই ভূমি দান করেন মন্ত্রী। বস্ত্র ও পাট মন্ত্রণালয় এখানে মন্ত্রীর মা আজিজুন্নেসার নামে একটি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট প্রতিষ্ঠা করবে। ইতোমধ্যে মন্ত্রণালয়ের একটি বিশেষ প্রকল্পে এটি অনুমোদনও পেয়েছে।

পরিকল্পনামন্ত্রীর নিজ গ্রাম ডুংরিয়ায় ৪১ শতক জমি আছে। সেই জমি সরকারকে দান করতে পরিবারের সাথে পরামর্শ করে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। গেল বছর পারিবারিক সম্মতির পর তিনি বাড়িটি দান করার ব্যাপারে মহিলা ও শিশুবিষয়ক অধিদপ্তরে আবেদন করেন। ওই আবেদনের প্রেক্ষিতে স্থানীয় প্রশাসন ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় সরেজমিন পরিদর্শন করে প্রতিবেদন দেয়।

এই ব্যাপারে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, আমি পরিবারের সবার সঙ্গে কথা বলেই এ সিদ্ধান্ত নিয়েছি। আমরা এমন মহতি কাজে জমি দান করতে পেরে খুশি। আমার মায়ের নামের এই প্রতিষ্ঠানে যাতে হওরাঞ্চলের অসহায়, দরিদ্র, বিধবা, দুস্থ নারীরা আবাসিক প্রশিক্ষণ নিয়ে জীবনযুদ্ধে ঘুরে দাড়িয়ে কর্মমুখী হতে পারে সেই স্বপ্ন দেখছি আমি।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন